• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এশিয়ার পরাশক্তি জাপানের সামনে কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৮, ১৫:১২

রাশিয়া বিশ্বকাপ শুরু হয়েছে এক সপ্তাহ হতে চললো। এর মধ্যে অনেক ঘটনার জন্ম দিয়েছে এ বিশ্বকাপ। ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিলের ড্র, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির পরাজয়। বর্তমান সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসির পেনাল্টি মিস। ভিআর এর ব্যবহার। নেইমারকে বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে দ্বিতীয় সর্বাধিক ফাউল করার রেকর্ড।

আজ মঙ্গলবার এইচ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় রাশিয়ার সারানস্কতে মুখোমুখি হচ্ছে এশিয়ার পরাশক্তি হিসেবে খ্যাত জাপান ও দক্ষিণ আমেরিকা অঞ্চলের দল কলম্বিয়া। ম্যাচটি সরাসরি দেখাবে নাগরিক টেলিভিশন, মাছরাঙা টেলিভিশন, সনি টেন টু, টেন থ্রি ও টেন স্পোর্টস চ্যানেল।

যদিও কলম্বিয়ার বিপক্ষে জাপানের রেকর্ড সুখকর নয়। এ পর্যন্ত তাদের বিরুদ্ধে ৩ ম্যাচে অংশ নিয়ে একটিতেও জয়ী হতে পারেনি জাপান। ২০০৩ সালের কনফেডারেশন কাপে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল দুইদল। ম্যাচটি ১-০ গোলে জিতেছিল কলম্বিয়া। ২০০৭ সালে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হয় তারা। ওই ম্যাচটি ড্র হয়েছিল। আর ২০১৪ সালের বিশ্বকাপের সর্বশেষ দেখায় ৪-১ গোলে ম্যাচটি জিতে নেয় কলম্বিয়া।

কলম্বিয়া গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট। হামেস রদ্রিগেজের হাত ধরে সেবার কোয়ার্টারে পা রাখে দক্ষিণ আমেরিকার দলটি। ব্রাজিল বিশ্বকাপেই প্রথম অংশ নিয়ে গোল্ডেন বুট জিতেছিলেন রদ্রিগেজ।

আজকের ম্যাচে রদ্রিগেজ খেলবেন কিনা তা নিয়ে সংশয়ে রয়েছে দলটি। কারণ ২৬ বছর বয়সী এই বায়ার্ন মিউনিখের তারকা ভুগছেন পেশীর ইনজুরিতে। সোমবার আর্জেন্টাইন বংশোদ্ভূত কলম্বিয়ার কোচ হোসে পেকারম্যান বলেন, আমরা রদ্রিগেজের চূড়ান্ত রিভিউর জন্য অপেক্ষা করছি। পূর্ণ শক্তির দল নিয়ে আমরা শেষ দিনের অনুশীলন করেছি। কিন্তু শেষ ঘণ্টায় আমরা সিদ্ধান্ত নেব।

তাই চূড়ান্ত লাইনআপ ঘোষণার আগে একটু সময় চান তিনি। তার মতে, নানাভাবেই দলের পরিস্থিতি পরিবর্তন হতে পারে। সেকারণে লাইনআপ ঠিক করতে সতর্ক থাকতে চান তিনি।

গত বিশ্বকাপে ইনজুরির কারণে দর্শক ছিলেন রাদামেল ফ্যালকাও। তাই এবার তিনি চাইবেন নিজের সেরা খেলা উপহার দিতে পাশাপাশি দলের জয়ে মুখ্য অবদান রাখতে।

অন্যদিকে একেবারেই বিপরীত দিকে অবস্থান করছে জাপান। বিশ্বকাপ শুরুর মাত্র ৭১ দিন আগে কোচ বদল করে জাপান। তাই আজকের ম্যাচে জানা যাবে কোচ বদলের প্রভাব কতটা পড়েছে দলের ওপর। যদিও দলের সাবেক কোচ ফিলিপ ক্রসিয়ের এই জাপান দলকে নিয়ে কোনও আশাই দেখছেন না। গত বিশ্বকাপে গ্রুপের একটি ম্যাচেও জিততে না পেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল জাপান।

এবারও তার ব্যতিক্রম হবে না বলেই মনে করেন তিনি। ক্রসিয়ের কটাক্ষ করে বলেন, ‘মরিনহো, আর্সেন ওয়েঙ্গার এলেও এই জাপান দলের শেষ ষোলোতে পৌঁছানো অত্যন্ত কঠিন ব্যাপার।’

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ফুটবল
২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
অবসরের ঘোষণা বাংলাদেশকে ‘ভোগানো’ ভারতীয় কিংবদন্তি ফুটবলারের
টিভিতে আজকের খেলা
X
Fresh