• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

রেকর্ড শিরোপার সামনে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

  ২১ এপ্রিল ২০১৮, ১৫:০৮

মাসখানেক আগের কথাই ধরুন, বার্সেলোনার আলোচনার তালিকায় কোপা দেল রে হয়তো তিন নম্বরেই থাকতো। কিন্তু রোমার কাছে হারটি বদলে দিয়েছে সেই হিসাব। চ্যাম্পিয়নস লিগের শেষ আট থেকে বিদায় নেয়ায় ট্রেবলের স্বপ্ন শেষ বার্সার। ভালভার্দের দলের সব ভাবনা এখন ডাবল নিয়ে।

আজ সেভিয়াকে হারাতে পারলে কোপা দেল রের রেকর্ড ৩০তম শিরোপা ঘরে তুলবে চ্যাম্পিয়নস লীগে রোমার কাছে হেরে ট্রেবলের স্বপ্ন ভেঙে যাওয়া লিওনেল মেসিদের। মৌসুমজুড়ে অক্লান্ত পরিশ্রমে যে ফসল ফলিয়েছেন মেসিরা, এবার তা ঘরে তোলার পালা। একেবারে পরিষ্কার সমীকরণ। দুটি জয়, দুটি শিরোপা। সাতদিনের ব্যবধানে কাপ ও লিগের ঘরোয়া ডাবল জয়ের হাতছানি বার্সেলোনার সামনে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ক্রিকেটের অধরা দশ রেকর্ড
--------------------------------------------------------

মাদ্রিদের ভিসেন্তে কালদেরনে শেষ দুই আসরে শিরোপা উৎসব করেছিল বার্সেলোনা। ভেন্যু হিসেবে মাদ্রিদ যেন কাতালানদের জন্য পয়া। স্প্যানিশ কোপা দেল রের ফাইনালে আজ আবার মাদ্রিদে নামছে বার্সা। এবার শুধু ভেন্যুটাই বদলেছে। অ্যাথলেটিকো মাদ্রিদের নতুন স্টেডিয়াম ওয়ান্ডা মেট্রোপলিটানো। এখানে আজ স্পেনের দ্বিতীয় মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হচ্ছে আর্নেস্তো ভালভার্দের দল। লা লীগার শিরোপার খুব কাছে আছে বার্সেলোনা।

আগামী ২৯ এপ্রিল দেপোর্তিভো লা করুনার মাঠে পরের ম্যাচটা জিতলেই চ্যাম্পিয়ন বার্সা। হারলেও সমস্যা নেই। লিগ শিরোপা ঘরে তুলতে শেষ পাঁচ ম্যাচের একটিতে জিতলেই চলবে তাদের। এমনকি অ্যাথলেটিকো যদি তাদের পরের দুই ম্যাচেই ড্র করে এবং ২৮ এপ্রিল রিয়াল যদি লেগানেসের কাছে হারে সেক্ষেত্রে দেপোর্তিভোর মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে বার্সার।

চ্যাম্পিয়নস লীগে রোমার কাছে দ্বিতীয় লেগে ৩-০ গোলের অবিশ্বাস্য হারে ফস্কে যায় একটি শিরোপা। লা লীগায় টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকা কাতালানরা কোপা দেল রে'সহ মৌসুমে দুটি শিরোপা জিতলেও রোম-দুঃখটা ভুলতে পারবে না। সেটা আরও বেড়ে যাবে যদি চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ টানা তিনবার ইউরোপসেরার মুকুট মাথায় পরে। 'একটা ক্লাবে আসার দুই থেকে তিন মাসের মধ্যে ফাইনালে খেলাটা আমার জন্য দারুণ মুহূর্ত'- কোপা দেল রের ফাইনাল নিয়ে লিভারপুলের সাবেক তারকা ফিলিপে কুতিনহো।

কোপা দেল রেতে টানা চারটি শিরোপা জয়ের সামনে বার্সেলোনা। লা লিগায় আগের ম্যাচে সেল্টা ভিগোর সঙ্গে ড্র করেছিল বার্সেলোনা। কোপা দেল রের ফাইনালকে সামনে রেখে লিওনেল মেসি-লুইস সুয়ারেজসহ দলের সেরা তারকাদের শুরুর একাদশে নামাননি কোচ ভালভার্দে। আজ তাই পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবে বার্সা। কারণ লা লীগার শিরোপা প্রায় নিশ্চিত হয়ে গেছে তাদের। আজ সেভিয়াকে হারালে ডাবলও অনেকটা চূড়ান্ত হয়ে যাবে।

২০১৫-১৬ মৌসুমে কালদেরনে এই সেভিয়ার বিপক্ষে অতিরিক্ত সময় খেলতে হয়েছিল বার্সেলোনাকে। শেষ পর্যন্ত ২-০ গোলে জিতেছিল তারা। তবে সেভিয়াও আছে দারুণ ফর্মে। ডিসেম্বরে ভিনসেনজো মন্টেলা দায়িত্ব নেয়ার পর তারা অ্যাথলেটিকো মাদ্রিদকে দু'বার, ম্যানচেস্টার ইউনাইটেডকে একবার হারিয়েছিল। ড্র করেছিল বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনার বিপক্ষেও। লা লিগায় কাতালানদের বিপক্ষে দুই মিনিটের ব্যবধানে দুই গোল পরিশোধ করেছিল সেভিয়া। যে কারণে প্রতিপক্ষকে নিয়ে বেশ সতর্ক কুতিনহো, 'তারা কীভাবে খেলে আমরা জানি। তাদের ভালোমানের খেলোয়াড় আছে এবং দ্রুত কাউন্টার অ্যাটাক করে। তবে আমরাও প্রস্তুত আছি।'

লীগে পয়েন্ট টেবিলে সাত নম্বরে আছে। চতুর্থ স্থানে থাকা দলের চেয়ে পিছিয়ে ১৭ পয়েন্টে। তার মানে আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়নস লীগে খেলা হচ্ছে না তাদের। তাই কোপা দেল রের শিরোপায় চোখ সেভিয়ার। 'ক্লাবের হয়ে শিরোপা জেতার দারুণ সুযোগ আমাদের সামনে। এটা সত্যি, লীগে আমরা ধারাবাহিক নই, কিন্তু চ্যাম্পিয়নস লীগে আমরা ইতিহাস গড়েছি'- আত্মবিশ্বাসের সুরে বলেন সেভিয়ার মিডফিল্ডার পাবলো সারাবিয়া।

বার্সেলোনা যেমন ৩০তম শিরোপার সামনে। বিপরীতে ২০১০ সালের পর প্রথম এবং সব মিলিয়ে ষষ্ঠ ট্রফিতে চোখ সেভিয়ার।

এটি কোপা দেল রে’র ১১৬তম আসর। টুর্নামেন্টের সর্বশেষ তিন আসরে চ্যাম্পিয়ন হয়েছিল বার্সেলোনা। কোপা দেল রে’তে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড বার্সেলোনার। টুর্নামেন্টে তারা এখন পর্যন্ত ২৯ বার চ্যাম্পিয়ন হয়েছে ও ১০ বার রানার্সআপ হয়েছে। শিরোপা জয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাথলেটিকো বিলবাও। তারা ২৩ বার শিরোপা জিতেছে ও ১৪ বার রানার্সআপ হয়েছে।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
X
Fresh