• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

মোস্তাফিজকে নিয়ে যা বলছেন ক্রিকেট বিশ্লেষকরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২৪, ১৭:১৯
মোস্তাফিজুর রহমান
ছবি-সিএসকে

চলমান আইপিএলের উদ্বোধনী ম্যাচে চার উইকেট শিকার করে দলকে জয় এনে দিতে বিশেষ ভূমিকা পালন করেছে মোস্তাফিজুর রহমান। ফলে আসরের প্রথম ম্যাচ সেরার পুরস্কারও উঠেছে ফিজের হাতে। এরপরই ক্রিকেট বিশেষজ্ঞ এবং কিংবদন্তিদের প্রশংসায় ভাসছেন এই টাইগার পেসার।

শুক্রবার (২২ মার্চ) আইপিএলের উদ্বোধনী ম্যাচে শুরুর দিকে বোলিংটা এলোমেলো হলেও পঞ্চম ওভারে মোস্তাফিজের জোড়া উইকেটের নৈপুণ্যে খেলায় ফেরে চেন্নাই। পরের ওভারে আরও দুই উইকেট তুলে নিয়ে দলকে জয়ের পথে এগিয়ে নেন তিনি। তাই ম্যাচ শেষে ফিজের প্রশংসা করতে ভুল করেননি চেন্নাইয়ের দলপতি রুতুরাজ গায়কোয়াড়।

তিনি বলেন, শুরুর ২-৩ ওভার এলোমেলো হলেও পরে খেলা আমাদের নিয়ন্ত্রণে আসে। বিশেষ করে মোস্তাফিজের ওভার থেকে আমরা দারুণভাবে ঘুরে দাঁড়াতে পেরেছি। সত্য বলতে তার হাত ধরেই ম্যাচের টার্নিং পয়েন্ট এসেছে।

মোস্তাফিজের বোলিং দেখে তাকে প্রশংসায় ভাসিয়েছেন দুই সাবেক ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে এবং রবিন উথাপ্পা। জিও সিনেমার পোস্ট ম্যাচ অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকা কুম্বলে বলেন, এখানে তার পেস বৈচিত্র্যের কথাও মাথায় রাখতে হবে। ব্যাটাররা মনে হয় না তার পেসের সাথে তাল মেলাতে পারে।

‘গ্রিনকে করা বলটা দারুণ একটি ডেলিভারি ছিল, গতি কম ছিল সাথে স্কিড করে চলে গিয়েছে। বলের চকচক করা অংশটা যখন পিচে ল্যান্ড করে তখন এমনটা হয়ে থাকে।’

তিনি বলেন, সে বাঁ-হাতি পেসার হিসেবে দারুণ ইউনিক একজন বোলার। ফাফ ডু প্লেসি ভালো ব্যাটিং করছিল পাওয়ার প্লেতে। তার বিরুদ্ধে সে ভালো ফিল্ডিং সেট করে ভালো জায়গায় বল করেছে। দারুণ বোলিং করেছে মোস্তাফিজুর। সে এই ম্যাচের সেরা বোলার ছিল।

অনুষ্ঠানের আরেক আলোচক রবিন উথাপ্পা বলেন, বাঁ-হাতি পেসারকে আপনি সবসময় একাদশে রাখতে চাইবেন। গত কয়েক বছরে আইপিএলে মোস্তাফিজ বেশি ভালো করতে পারেনি। কিন্তু যেকোনো ক্রিকেটার যখন চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে জড়ায় তখন তাদের সেরাটা বেরিয়ে আসে।

‘ফিজের বিষয়টি হচ্ছে তার কবজির পজিশনটি কিছুটা বিভ্রান্তি ধরিয়ে দেওয়ার মত (ব্যাটারদের মনে)। পেসাররা কবজি ভাঙবে কিন্তু জোরে বলও করবে। দারুণভাবে ব্যাটারদের ঘোল খাওয়ালো (ডিসেপশন এট ইটস বেস্ট)।’

২০১৬ সালে অভিষেক আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে নেমেই বিশ্ব ক্রিকেটে সাড়া জাগিয়েছিলেন মোস্তাফিজ। ওই সিজনে ১৭ উইকেট শিকার করে দলের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এই বাঁহাতি পেসার। সে সময় হায়দরাবাদের কোচ ছিলেন টম মুডি। মোস্তাফিজের এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর মুখ খুলেছেন তিনি।

টম বলেন, সে একেবারেই ভিন্ন। তার গতিতে বৈচিত্র্য ছিল এবং বল সুইং করাতে পারত। এরপর আসলে তার ওপর দিয়ে অনেক কিছু গেছে। আপনার যখন এই ধরনের ভিন্নতা থাকবে তখন আপনাকে সেটার মূল্য দিতে হবে।

‘দুই-তিন বছর পর যখন সে অস্ত্রোপচার করিয়েছে, তখন সে ওই স্পিড এবং স্লোয়ার বল করতে অনেক ধুঁকেছে। এবার তাকে দেখে মনে হচ্ছে, সে আবারও ফিরে আসছে।’

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘরের মাঠে গুজরাটকে অল্পতেই থামালো বেঙ্গালুরু
‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম নিয়ে যা বললেন স্টার্ক
মুম্বাইকে হারিয়ে প্লে-অফের পথে আরেক ধাপ এগোলো কলকাতা
‘হার্দিকের বিকল্প নেই’
X
Fresh