• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ফুটবলে এবার নীলকার্ড!

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৫
নীলকার্ড
ছবি : সংগৃহীত

ফুটবলে এবার লালকার্ড ও হলুদকার্ডের পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে আরও এক ধরনের কার্ড ব্যবহারের প্রসঙ্গ উঠেছে। ভিন্নধর্মী শাস্তির জন্য নীল রঙের এই কার্ডের ব্যবহারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)।

গত বছরের নভেম্বরে নতুন এই কার্ডের প্রস্তাব এসেছিল। সে সময়ে ফুটবল সংশ্লিষ্ট আইনপ্রণেতারা দাবি করেছিলেন, ম্যাচ অফিসিয়ালদের প্রতি খেলোয়াড়দের আচরণকে নিয়ন্ত্রণে আনতে এই নিয়ম দরকার।

তারা এ-ও মনে করেন, যদি কোনো ফুটবলার কৌশলগত এমন কোনো ফাউল করেন, যা লালকার্ড দেওয়ার মতো নয়; আবার হলুদকার্ডও কম হয়ে যায়; তখন রেফারি নীলকার্ড ব্যবহার করবেন।

এই কার্ডের ব্যবহার হিসেবে একটি উদাহরণও উঠে এসেছে। ২০২০ ইউরোর ফাইনালে লক্ষ্যভেদ করতে যাওয়ার একপর্যায়ে ইতালির ডিফেন্ডার জর্জিও চিয়েললিনি পেছন থেকে ইংল্যান্ডের খেলোয়াড় বুকায়ো সাকাকে জার্সিতে টেনে ধরছিলেন। তখন নীলকার্ডের প্রচলন থাকলে, ইতালিয়ান ডিফেন্ডারকে তা দেখানো যেত।

এই কার্ডের নিয়মানুযায়ী, কোনো খেলোয়াড় নীল কার্ড দেখলে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে থাকবেন। ম্যাচের কোনো কর্মকর্তার প্রতি অশোভন আচরণেও এই শাস্তি দেওয়া হবে।

প্রায় এক বছর ধরে বিষয়টি আলোচনায় থাকলেও এখনও ফুটবলের বড় আসর ও ম্যাচগুলোতে এর ব্যবহার হয়নি। এমনকি প্রিমিয়ার লিগ, লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, কোপা আমেরিকা ও ইউরো এই কার্ড ব্যবহারের প্রতি তেমন আগ্রহ দেখায়নি। তাই কবে নাগাদ এই কার্ড বাস্তবতায় রূপ নেবে, তা এখনো চূড়ান্ত না।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
X
Fresh