• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

কঠিন গ্রুপে পড়লেও চিন্তা নেই, বলছে বিসিবি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জানুয়ারি ২০২৪, ১৩:২৩
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

নিজেদের শক্তি-সামর্থ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে এখনও বেশ পিছিয়ে বাংলাদেশ। এই ফরম্যাটে বৈশ্বিক টুর্নামেন্টের মূলপর্বে জয়ের স্বাদ পেতে প্রায় দেড় দশক অপেক্ষা করতে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। যদিও গেল বছরে হোম ভেন্যুতে বেশ স্বাচ্ছন্দ্যে কাটিয়েছে টাইগাররা। তবে নতুন বছরের শুরুতেই বাংলাদেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরীক্ষা দিতে হবে।

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘গ্রুপ অব ডেথ’-এ পড়েছে বাংলাদেশ। ‘ডি’ গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

এই গ্রুপে আইসিসির পূর্ণ সদস্য দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার পাশাপাশি গ্রুপ পর্বে সহযোগী সদস্য নেদারল্যান্ডস বাধাও কাটাতে হবে টাইগারদের। তাই সেরা আটে ওঠার লড়াইয়ে বাংলাদেশকে বড় চ্যালেঞ্জই মোকাবিলা করতে হবে। তবে এসব নিয়ে মোটেই ভীত নন দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-বিসিবির কর্তারা।

নির্বাচক হাবিবুল বাশার সুমনের ভাষ্য, না আসলে; কঠিন গ্রুপ নিয়ে চিন্তিত নই আমরা। কারণ, এটা তো আমাদের হাতে নেই। আমাদের লক্ষ্য থাকবে ভালো ক্রিকেট খেলা, আমরা সেদিকেই ফোকাস রাখছি।

প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে বৈশ্বিক এই আসরে। প্রতি গ্রুপে পাঁচটি করে দল রেখে চারটি গ্রুপে করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সুপার এইট পর্বে খেলবে। সেখানে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে।

এদিকে গ্রুপ পর্বেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপ ‘এ’-তে আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে রয়েছে তারা।

গ্রুপ ‘বি’তে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের গ্রুপ ‘সি’তে থাকছে নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

‘এ’ গ্রুপের সব খেলা যুক্তরাষ্ট্রে, ‘বি’ ও ‘সি’ গ্রুপের সব খেলা ওয়েস্ট ইন্ডিজে। আর ‘ডি’ গ্রুপের খেলাগুলো যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে মিলিয়ে হবে।

যুক্তরাষ্ট্রে ক্রিকেটের প্রসার এবং সেখানে বসবাসকারী এশিয়ানদের বিষয়টি বিবেচনা করে এশিয়ার সাত দলের পাঁচটিরই ম্যাচ থাকবে যুক্তরাষ্ট্রে। তবে সেখানে আফগানিস্তানের কোনো ম্যাচ থাকবে না। কারণ, রাজনৈতিক ও ভিসা জটিলতায় পড়তে পারে আফগানরা।

সবকিছু ঠিক থাকলে আগামী ১ জুন শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২৯ জুন ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লঙ্কা সিরিজে ভরাডুবির কারণ জানালেন সুজন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
X
Fresh