• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

আপনার বোলাররা আনস্মার্ট: ডোনাল্ড

স্পোর্টস ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১৩:১৪

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে যাচ্ছেতাই বোলিং করেছিলেন বাংলাদেশ বোলাররা। পরে ফরম্যাট বদলালেও গুড কামব্যাক করতে পারেননি তারা। ওয়ানডে সিরিজেও নির্বিষ বোলিং করে যাচ্ছেন টাইগার বোলাররা। বিষয়টি বেশ দৃষ্টিকটু লেগেছে প্রোটিয়া কিংবদন্তি পেসার অ্যালান ডোনাল্ডের। এতটাই বাজে লেগেছে যে, তাসকিন-রুবেলদের আনস্মার্ট বলে আখ্যায়িত করেছেন তিনি।

সম্প্রতি এক বাংলাদেশি সাংবাদিকের মুখোমুখি হন ডোনাল্ড। তাকে তিনি বলেন, আপনাদের বোলারদের স্মার্ট হতে হবে। কেবল স্কিলই একজনকে ভালো বোলারে পরিণত করে না। সফলতা পেতে স্মার্টনেস খুবই জরুরি। যদি তারা কোর্টনি ওয়ালশের কাছ থেকে কিছু শিখতে না পারে, তাহলে আমি বলব ওরা যথেষ্ট স্মার্ট নয়।

বাংলাদেশে ভালো বোলারের কমতি দেখছেন না সাবেক ভুবন কাঁপানো প্রোটিয়া বোলার। তাসকিনরা শুধু স্কিল পরিকল্পনামাফিক যথাযথভাবে মাঠে বা খেলায় প্রয়োগ করতে পারছেন না বলে মনে করেন তিনি।

ডোনাল্ড বলেন, বাংলাদেশে কয়েকজন ভালো বোলার আছে। তবে আমি তাদের পরিকল্পনামাফিক বল করতে দেখছি না। যদিও তাদের ব্যাপারে আমি খুব একটা জ্ঞাত নই। কারণ, বাংলাদেশের সব ম্যাচই দেখিনি।

বোলার শুধু বল করে গেলেই হবে না, মাঠে তাদের অধিনায়কের দায়িত্বও পালন করতে হবে-তা উল্লেখ করে মরণঘাতী বাউন্স ও সুইংয়ের জন্য বিখ্যাত এই পেসার বলেন, যখন একজন বোলার বল করতে আসবেন, তখন তাকে অধিনায়কের দায়িত্ব পালন করতে হবে। একজন অধিনায়ক যেমন পরিস্থিতি বুঝে ফিল্ডিং সাজান, একজন বোলারকেও তাই করতে হয়। অধিনায়কের সঙ্গে কথা বলে বিভিন্ন পজিশনে ফিল্ডার নিয়োগ করতে হয়। আমাদের সময়ে আমরা করতাম। তবে বাংলাদেশ বোলারদের ক্ষেত্রে তা দেখছি না।

টাইগার বোলারদের মধ্যে কেবল মাশরাফিকে কিছুটা পরিকল্পনা নিয়ে বল করতে দেখেছেন ডোনাল্ড। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ৬শ’র বেশি উইকেট শিকারী বলেন, আমি শুধু বাংলাদেশ অধিনায়ককে (মাশরাফি) পরিকল্পনা নিয়ে বল করতে দেখেছি। তবুও সে মার খেয়েছে। তবে ও যে চেষ্টাটা করেছে, তা অন্য বোলাররা করেনি। টেস্ট সিরিজে মুস্তাফিজুরকে দেখেছি। সে আইপিএলে ভালো বল করেছে। টি-টোয়েন্টি ও ওয়ানডে থেকে টেস্ট আলাদা। তাকে সেই চ্যালেঞ্জ নিতে হবে। বিশ্বমানের বোলার হতে হলে ফিজকে অবশ্যই ফ্ল্যাট উইকেটে ভালো বল করতে জানতে হবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ইমরানকে হটাতে ষড়যন্ত্রের অভিযোগ উড়িয়ে দিলেন ডোনাল্ড লু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
৩৪ হাজার ম্যাক ডোনাল্ড বার্গার খেয়ে রেকর্ড
X
Fresh