• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইমরানকে হটাতে ষড়যন্ত্রের অভিযোগ উড়িয়ে দিলেন ডোনাল্ড লু

আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২৪, ১৫:৪১
ইমরান খান-ডোনাল্ড লু
ফাইল ছবি

প্রথমবারের মতো ২০২২ সালে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে ষড়যন্ত্রের অভিযোগ প্রসঙ্গে প্রকাশ্যে মুখ খুলেছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বৃহস্পতিবার (২১ মার্চ) যুক্তরাষ্ট্রের হাউস ফরেন রিলেশনস কমিটির সামনে সাক্ষ্য দিতে গিয়ে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন শীর্ষ এ মার্কিন কর্মকর্তা।

কমিটির চেয়ারম্যান প্রতিনিধি জো উইলসনের প্রশ্নের জবাবে ডোনাল্ড লু বলেছেন, এই অভিযোগ, এই ষড়যন্ত্র তত্ত্ব মিথ্যা। এটি একটি ডাহা মিথ্যা অভিযোগ।

প্রসঙ্গত, ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর থেকেই ইমরান তার এই পরিণতির জন্য বিদেশি ষড়যন্ত্রের কথা বলছিলেন। যেখানে একটা সময় ডোনাল্ড লুর নাম স্পষ্টভাবে উল্লেখ করেন তিনি।

গণমাধ্যমে ইমরান দাবি করেন, যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কূটনীতিক ডোনাল্ড লু-ই সেই ব্যক্তি, যিনি তার বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত ছিল। এরপর নিজ দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতাদের সঙ্গে এক বৈঠকেও একই অভিযোগ তোলেন ইমরান খান।

ইমরানের দাবি করেছিলেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতকালে তার রাশিয়া সফর করার কারণে পাকিস্তানের রাষ্ট্রদূতের মাধ্যমে ইসলামাবাদকে হুমকির বার্তা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

ইমরানের ভাষ্য, ২০২২ সালের ৭ মার্চ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদের সঙ্গে বৈঠক করেছিলেন ডোনাল্ড লু। সেখানে তিনি আসাদ মজিদকে সতর্ক করে বলেছিলেন, পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদের অনাস্থা প্রস্তাবে ইমরান টিকে গেলে তার প্রভাব দেখা যেতে পারে।

এ সংক্রান্ত একটি তারবার্তা আসাদ মজিদ পাঠিয়েছিলেন ইমরান খানকে। গত আগস্টে ওই সাইফারের কথিত বয়ান প্রকাশ করেছিল আমেরিকার এক সংবাদ সংস্থা ‘দ্য ইন্টারসেপ্ট’।

এদিকে বুধবারের শুনানিতে লু বলছিলেন, আমরা পাকিস্তানের সার্বভৌমত্বকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে একমাত্র পাকিস্তানি জনগণই তাদের নিজস্ব নেতা নির্বাচন করবে।

এ সময় উপস্থিত কেউ কেউ তাকে মিথ্যাবাদী বলে উঠে দাঁড়ান। এতে শুনানি কার্যক্রম বেশ কয়েকবার থেমে যায়। পরে সেখান থেকে উত্তেজিত কয়েকজনকে সরিয়ে নেয় ক্যাপিটাল পুলিশ।

কমিটির সামনে এদিন ডোনাল্ড লু এমনও দাবি করেন যে, খানকে অপসারণের পর থেকে তিনি বেশ কয়েকটি হত্যার হুমকি পেয়েছেন। এমনকি তার পরিবারকেও ভিত্তিহীন এ অভিযোগে হুমকি দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যতই ষড়যন্ত্রের এই অভিযোগ প্রত্যাখ্যান করুক, বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার গত বছর স্বীকার করেছিলেন যে, ইমরান খানের রাশিয়ার দিকে ঝুঁকে পড়ায় অসন্তুষ্ট ছিল বাইডেন প্রশাসন।

ম্যাথিউ মিলার তখন বলেছিলেন, আমরা পাকিস্তান সরকারের কাছে ব্যক্তিগতভাবে উদ্বেগ প্রকাশ করেছিলাম। কারণ, আমরা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের দিনেই তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানের মস্কো সফর নিয়ে প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করেছিলাম। আমরা সেই উদ্বেগটি বেশ পরিষ্কার করে দিয়েছিলাম।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
এপ্রিলেই কারামুক্ত হতে পারেন ইমরান খান!
কারাগারে বুশরাকে বিষ দেওয়া হয়েছে, দাবি ইমরান খানের
প্রেমিকাকে নিয়ে ভাড়া ফ্ল্যাটে উঠলেন ইমরান
X
Fresh