Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জানুয়ারি ২০২২, ১২:৪৭
আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ১২:৫০

বিপিএল

ডিআরএস এর বদলে বিপিএলে পুরনো পদ্ধতি ‘এডিআরএস’

করোনা মহামারির দোহাই দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নেই ‘ডিআরএস’ সিস্টেম। এ নিয়ে সমালোচনা কম হয়নি। চলতি আসরের শুরু থেকে বেশ কয়েকটি ভুল সিদ্ধান্ত আসায় সমালোচনার পরিমাণ আরও বেড়েছে।

আম্পায়ারের দেয়া বেশ কয়েকটি সিদ্ধান্তে বিরক্ত হয়েছেন ক্রিকেটার, সমর্থকেরা। এ নিয়ে প্রশ্ন উঠেছে বিপিএলের গ্রহণযোগ্যতা নিয়ে।

শেষ পর্যন্ত কিছুটা হলেও টনক নড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। ডিআরএস এর বদলে পুরনো দিনের অল্টারনেটিভ রিভিউ সিস্টেম বা ‘এডিআরএস’ নিয়ে এসেছে বিপিএলের গভর্নিং কাউন্সিল।

এই সিস্টেম ব্যবহার হতো ডিআরএস প্রযুক্তি ব্যবহার শুরুর আগে। যা শুধুমাত্র এলবিডব্লু’র ক্ষেত্রে ব্যবহার করা যাবে বিপিএলে। আজ থেকে শুরু হতে যাচ্ছে চট্টগ্রাম পর্বের খেলা। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্সের ম্যাচ দিয়েই শুরু হবে এডিআরএস পদ্ধতি।

এই সিস্টেমে প্রত্যেকটি দল দুইবার রিভিউ নিতে পারবে। এর জন্য সময় পাওয়া যাবে ১৫ সেকেন্ড। এ পদ্ধতির মাধ্যমে শেডেড দিয়ে দেখানো হবে বল কোথায় পিচ করেছে এবং বলের ইমপ্যাক্ট কোথায় ছিল। এছাড়া বল উইকেটে হিট করছিল কিনা সেটাও দেখা যাবে। যেহেতু আল্ট্রা এজ ও স্নিকোমিটার নেই তাই স্ট্যাম্প মাইকের আওয়াজ ও টিভি রিপ্লে দেখে থার্ড আম্পায়ার সিদ্ধান্ত দেবেন আউট হয়েছে কী না।

এম/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS