• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শেষ হলো ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০

আরটিভি নিউজ

  ৩০ ডিসেম্বর ২০২১, ২১:১৪
শেষ হলো ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০
শেষ হলো ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে বিশ্বব্যাপী যুব সমাজকে একত্রিত করার অন্যতম বৃহৎ প্লাটফরম ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ এর বছরব্যাপী অনুষ্ঠানমালা বৃহস্পতিবার শেষ হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, রুশ ফেডারেশনের তাতারস্তান প্রজাতন্ত্রের যুবমন্ত্রী তিমুর সুলেইমানোভ, মালদ্বীপের যুব ও ক্রীড়া মন্ত্রী আহমেদ মাহলুফ, আইসিওয়াইএফ সভাপতি তাহা আয়হান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, ‘তরুণরাই আমাদের সাম্প্রতিক উন্নয়নের সম্মুখ সারির লড়াকু শক্তি। এটি আমাদের আশাবাদী ও আত্মবিশ্বাসী করে যে, এই তরুণরাই একটি উন্নত ভবিষ্যৎ নিয়ে আসবে। যুবকরা ঐক্যবদ্ধ থাকলে যে কোন কিছু অর্জন করতে পারে। বাংলাদেশে তরুণদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, এতে বাংলাদেশ বিশ্বের অন্যতম সর্বোচ্চ জনসংখ্যাগত সুবিধায় রয়েছে।’

তিনি আরও বলেন, বাংলাদেশ গত এক দশক ধরে উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে এবং জাতির উত্থান অন্যদের জন্য উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। যুবকরা সবসময়ই উল্লেখযোগ্য অবদান রেখেছে, ঠিক যেমনটি তারা কোভিড-১৯ মহামারির সাম্প্রতিক প্রাদুর্ভাব মোকাবেলায় করেছে। তরুণরা ‘সমতা ও সমৃদ্ধির জন্য সহিষ্ণুতার’ দর্শন আত্মস্থ করবে এবং সমাজ ও মানবতার জন্য অবদান রাখবে।

ঢাকাকে ওআইসি যুব রাজধানী ২০২০ হিসেবে বেছে নেওয়ার জন্য ওআইসি এবং ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরামের (আইসিওয়াইএফ) প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, অভিন্ন বিশ্বাস ও অভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে ওআইসি সদস্য দেশগুলো সহযোগিতার মাধ্যমে একটি সুন্দর আগামী গড়ে তুলতে সক্ষম হবে। দুটি মেগা ইভেন্ট বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সময় এই অনুষ্ঠানটি ইভেন্টগুলোকে আরো মর্যাদাপূর্ণ করেছে।

সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বছরব্যাপী আয়োজিত বিভিন্ন জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিশ্বের ৮৯টি দেশের প্রায় ৪ মিলিয়ন যুবক সম্পৃক্ত হয়ে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মোট ১৮২ জন যুবক ৯টি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে।

এ বিশাল কর্মযজ্ঞ সফলভাবে সম্পাদনে সহযোগিতা করায় প্রতিমন্ত্রী ওআইসি, আইসিওয়াইএফ এবং সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, কূটনীতিক মিশন ও সংস্থাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। ঢাকার পর পরবর্তী ওআইসি ইয়ুথ ক্যাপিটালের ভেন্যু ঠিক করা হয়েছে তাতারাস্তানের রাজধানী কাজানে।
পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
শেষ হলো ২ সিটির ভোটগ্রহণ, চলছে গণনা
চাঁদপুরে শেষ হলো তিনদিনব্যাপী বই মেলা
শুধু সতর্ক করেই শেষ হলো খাদ্য মন্ত্রণালয়ের অভিযান
X
Fresh