• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপ সুপার লিগের যাত্রা শুরু করছে বাংলাদেশ

আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২১, ১০:১৯
bangladesh vs west indies 2021 new schedule, shakib al hasan, TAMIM iqbal, rtv online rtv news
কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে তামিম-সাকিব

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। এরমাধ্যমেই আইসিসি বিশ্বকাপ সুপার লিগের যাত্রা শুরু করছে টাইগাররা।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা সাড়ে ১১টায়। ভালো শুরুর অপেক্ষায় বাংলাদেশ বলে জানিয়েছেন, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

২০২০ সালের ৩০ জুলাই থেকে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপ সুপার লিগ। চলবে ২০২৩ সালের মার্চ পর্যন্ত।

লিগে অংশ নিচ্ছে মোট ১৩ দল। টেস্ট খেলুড়ে ১২টি দেশের সঙ্গে ওয়ানডে মর্যাদা পাওয়া সহযোগী সদস্য দেশ নেদারল্যান্ডস যোগ হয়েছে।

সব সিরিজেই থাকবে ৩০ পয়েন্ট। প্রতিটি ওয়ানডেতে ১০ পয়েন্ট করে। জিতলে ১০ পয়েন্ট। হারলে শূন্য। টাই হলে বা ম্যাচ পণ্ড হয়ে গেলে ১০ পয়েন্ট সমান ভাগে ভাগ করে দেওয়া হবে দুই দলের মধ্যে।

অংশগ্রহণকারী দলগুলোকে মোট আটটি সিরিজ খেলতে হবে। চারটি হোম, চারটি অ্যাওয়ে। প্রতিটি সিরিজেই কমপক্ষে তিনটি ওয়ানডে থাকতে হবে। কোনও সিরিজে বেশি ওয়ানডেও থাকতে পারে। তবে সেগুলো সুপার লিগের অংশ হিসেবে গণ্য হবে না।

লিগে নিজেদের প্রথম প্রতিপক্ষ হিসেবে দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে পাচ্ছে টাইগাররা। কারণ দলটির নিয়মিত খেলোয়াড়দের মধ্যে বেশিরভাগই সফর করছে না।

প্রথম ম্যাচে নামার আগে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজের দল আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নেই। তারা কি দল পাঠাবে, কে আসবে বা না আসবে। আমাদের নিয়ন্ত্রণের মধ্যে আছে, আমাদের ভাল খেলা। এখন তো সিরিজ গুলো সাধারণ সিরিজ না, যেখানে হারলে সমস্যা নেই। বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিতের জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। আমরা যা নিয়ন্ত্রণ করতে পারি শুধু সেটাতেই আমরা ফোকাস করছি। যেটা নিয়ন্ত্রণের মধ্যে নেই সেটা নিয়ে আলাপ করে খুব বেশি লাভ নেই।’

আইসিসির নতুন নিয়মে স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে ভারত। লিগের শীর্ষ ৭ দল যোগ চলে যাবে সরাসরি মূল পর্বে। বাকি দুটি দল নির্ধারিত হবে আরেকটি বাছাইপর্বে। বাংলাদেশ যদি এই সাত দলের মধ্যে থাকতে না পারে, তাহলে সেই বাছাইপর্ব খেলেই যোগ্যতা অর্জন করতে হবে বিশ্বকাপের জন্য। তার আগে বিশেষ চাপ অনুভূত হচ্ছে বাংলাদেশ দলের?

অধিনায়ক তামিমের ভাষ্য, ‘সবসময়ই জেতার চাপ অবশ্যই থাকে। এখন থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত আমরা খুব বেশি হলে ২৭-২৮ টা ওয়ানডে খেলব। আমাদের জন্য পয়েন্ট সিস্টেমের জন্য প্রত্যেকটা ম্যাচ জেতাটা এখন খুব গুরুত্বপূর্ণ। আমরা অবশ্যই চাইবো যাতে আমাদের বাছাইপর্ব না খেলা লাগে। আমরা যাতে শীর্ষ দলগুলোতে থাকতে পারি। আমাদের জন্য সব ম্যাচই গুরুত্বপূর্ণ।’

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
X
Fresh