smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

রংপুর স্টেডিয়াম জুড়ে কাশবন, ভোগান্তিতে খেলোয়াড়রা

|  ১৫ অক্টোবর ২০২০, ১৯:৪২ | আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ১৯:৫৫
Rangpur Stadium or Rangpur Kashaban?
রপুর স্টেডিয়াম || ছবি- আরটিভি নিউজ
রংপুর স্টেডিয়ামে প্রবেশ করলে আপনার মনে হতে পারে, বোধহয় কাশবনে চলে এসেছি ছবি তুলে রাখার সুযোগটা না হারাই। শীতের আগে শরতের কাশবনের সৌন্দর্য সবার কাছেই দারুণ সুন্দর। তবে এই কাশবন একজন খেলোয়াড় বা ক্রীড়া প্রেমীকে দারুণ ভাবে মর্মাহত করবে।

করোনার ক্রান্তিলগ্ন পার করে স্বস্তি ফিরতে শুরু করেছে দেশের ক্রীড়াঙ্গনে। মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে শুরু হয়েছে তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট। ধীরে ধীরে সারা দেশে পুনরায় খেলাধুলা শুরুর প্রস্ততি থাকলেও বিভাগীয় নগরী রংপুরের স্টেডিয়ামে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।

মাঠ জুড়ে কাশবন, জঙ্গল আর স্টেডিয়ামের প্যাভিলন থেকে শুরু করে সর্বত্র ভুতুড়ে অবস্থা। নাম মাত্র স্টেডিয়াম ও মাঠ রক্ষণাবেক্ষণ এবং সংস্কারের কমিটি থাকলেও কোনো তদারকি নেই। তাই খেলোয়াড়রা বাধ্য হয়েই অনুশীলন করে যাচ্ছেন কাশবন আর বড় বড় ঘাসের মাঝেই।

খেলার মূল মাঠটি কিছুটা ভালো থাকলেও একটু বৃষ্টিতে পানি জমে কাদা হয়ে যায়। যে কারণে গজিয়ে উঠেছে ঘাস আর গ্যালারি ঘেঁষা কাশবন।

বিভাগীয় নগরী রংপুরের একমাত্র স্টেডিয়ামটি সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে জরাজীর্ণ পড়ে আছে। এর মাঝেও অনুশীলনে আসেন খেলোয়াড়রা।

রংপুর জেলা ক্রীড়া সংস্থা স্টেডিয়াম তদারকি কমিটির  উদাসীনতার ফলে মাঠে অনুশীলন করতে আসা খেলোয়াড়দের ফিরতে হচ্ছে হতাশ হয়ে। দিনে কাশবন দেখা আর সন্ধ্যার পর স্টেডিয়াম এলাকায় তেমন আলোকসজ্জা না থাকায় মাদকসেবী আর চুরি ছিনতাইকারীদের আড্ডাখানা।

মাঠে অনুশীলন কারী একজন খেলোয়াড়ের মা সাবিনা আলম বলেন, ‘স্টেডিয়ামের বেহাল অবস্থা স্বত্বেও শিশুদের খেলাধুলায় এগিয়ে রাখতে অনেক কষ্ট করে নিয়মিত অনুশীলন করতে নিয়ে আসি। তবে নূন্যতম সুবিধা নেই খেলার। তাই দ্রুত সময়ে স্টেডিয়ামের সংস্কার করে খেলোয়াড়দের নিরাপত্তা ও খেলাধুলার পরিবেশ তৈরির দাবি জানাই।’

রংপুর ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাতা ও জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য সাকিল রায়হান জানান, ‘এই রংপুরের মাটিতে জন্ম নেয়া অনেক স্বনামধন্য খেলোয়াড় যারা বিশ্ব দরবারে বাংলাদেশের মাথা উঁচু করে গৌরব অর্জন করেছেন। তার পরও দিন দিন খেলাধুলায় পিছিয়ে পড়ছে এই শহর। এখানে আন্তর্জাতিক মানের একটি স্টেডিয়াম হওয়ার কথা থাকলেও বাস্তবে দেখা যায় উল্টো-চিত্র।’

এদিকে প্যানেল মেয়র মো. মাহমুদুর রহমান টিটু বলেন, ‘করোনাকালে দীর্ঘ সময় ধরে স্টেডিয়াম বন্ধ থাকায় এখানে স্থবিরতা দেখা দিয়েছে। তা আগামী কিছুদিনের মধ্যে কেটে যাবে। এজন্য রংপুর সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসন যৌথভাবে কাজ করছে।’

এবিষয়ে জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক এডভোকেট আনোয়ারুল ইসলামের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

তবে জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আসিব আহসানের দাবি, স্টেডিয়ামে খেলার মাঠ ঠিক আছে। সরকারি নীতিমালা অনুযায়ী সারাদেশে যখন খেলাধুলা হবে, আবহাওয়া অনুকূলে আসবে তখন আমরা মাঠের সংস্কার কাজ শুরু করবো। এছাড়া রংপুরে আন্তর্জাতিক মানের স্টেডিয়ামের জায়গা নির্ধারণসহ প্রয়োজনীয় কাজ শেষ করা হয়েছে খুব শীঘ্রই এর কাজ শুরু হবে।

এসএস/এমআর

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়