logo
  • ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৪ জন, আক্রান্ত ২৪৮৭ জন, সুস্থ হয়েছেন ১৭৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

নিজেকেই শেষ মানছেন স্টুয়ার্ট ব্রড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৯ জুলাই ২০২০, ২১:২৮ | আপডেট : ২৯ জুলাই ২০২০, ২১:৫৬
Stuart Broad considers himself the last
স্টুয়ার্ট ব্রড
স্টুয়ার্ট ব্রড দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন পাঁচশত উইকেটের এলিট ক্লাবে। তার আগে এমন কীর্তি গড়েছেন মাত্র ছয় জন ক্রিকেটার। তালিকায় আছেন স্বদেশী জেমস অ্যান্ডারসন।

তবে ভবিষ্যতে শুধু ইংল্যান্ড না, কোনো দেশের পেসার এমন মাইলফলক স্পর্শ করতে পারবেন কী না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন স্টুয়ার্ট ব্রড।

কারণটাও সঙ্গত। বর্তমান ক্রিকেটারদের প্রথম নজরই থাকে রমরমা টি-টোয়েন্টি ক্রিকেট। তাই পর্যাপ্ত টেস্ট খেলাই হয়ে ওঠে না অনেক সম্ভাবনায় টেস্ট ক্রিকেটারের।

তবে ব্রড হেঁটেছেন স্রোতের বিপরীত। ইংল্যান্ডের হয়ে ১৪০ টেস্ট খেলা এই পেসার সীমিত ওভারের ক্রিকেট ছেড়ে কয়েক বছর ধরেই নিজের লক্ষ্য ঠিক করেছেন সাদা পোশাকের ক্রিকেটকে। ৩৪ বছর বয়সী এই পেসার মনে করেন, ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট গুলোই টেস্ট ক্রিকেটের জন্য প্রধান বাধা।

‘৫০০ উইকেট নিতে হলে অনেক অনেক টেস্ট ম্যাচ খেলতে হবে। হয়ত অনেক পেসার আসবে আগামীতে যাদের ওই পর্যন্ত যাওয়ার মেধা আছে কিন্তু, বর্তমান পরিস্থিতিতে এত খেলার ধকল সামলে কেউ এত টেস্ট খেলতে পারবে কী না ভাববার বিষয়। কারণ এখন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর চাপ অনেক বেশি। এমনকি টেস্টের সংখ্যা কমানোর আলাপও আছে। আমি সৌভাগ্যবান ইংল্যান্ডের হয়ে এতগুলো টেস্ট খেলতে পেরেছি।'

এখন যেসব পেসার খেলছেন তাদের মধ্যে সর্বোচ্চ উইকেট ৩২ বছর বয়সী ভারতীয় পেসার ইশান্ত শর্মার। তার উইকেট সংখ্যা ২৯৭, যা ৫০০ উইকেট থেকে অনেক দূরে। নিউজিল্যান্ডের টিম সাউদির উইকেট ২৮৪, তবে বয়সের ভার স্পর্শ করেছে তাকেও। তাই টেস্টে ৫০০ উইকেট আর কোনো পেসার কখনও পাবেন কিনা সেটা নিয়ে সন্দেহ থাকাই স্বাভাবিক।

টেস্টে ৫’শর বেশি উইকেট পেয়েছেন শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮), ভারতের অনিল কুম্বলে (৬১৯), ইংল্যান্ডের জেমস এন্ডারসন (৫৮৯*), অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ (৫৬৩) এবং সবশেষ স্টুয়ার্ট ব্রড (৫০১*)।

আরও পড়ুন: পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা ইংল্যান্ডের

এমআর/

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৭৬০০ ১৪৮৩৭০ ৩৩৯৯
বিশ্ব ১৯৮১৭৫৭৪ ১২৭২৯৮৯৬ ৭২৯৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়