• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বড় নয়, ছোট ছোট এলাকা লকডাউনের চিন্তা করছে সরকার (ভিডিও)

নাজিব ফরায়েজী, আরটিভি

  ২৫ জুন ২০২০, ১৫:২৬
Lockdown
ছবি সংগৃহীত

এখনকার মতো চললে, দেশে যেকোন সময় করোনাভাইরাস সংক্রমণের বিষ্ফোরণ ঘটবে। এমন আশংকা করে বিশেষজ্ঞরা বলছেন, এ অবস্থা থেকে উত্তরণে, এখনই ঢাকাসহ দেশের এক-চতুর্থাংশ এলাকা লকডাউন করতে হবে। তবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলছেন, সরকার এখন আর বড় এলাকা ধরে লকডাউনের চিন্তা করছে না। বরং, পর্যায়ক্রমে ছোট ছোট এলাকা লকডাউন করা হবে। মানুষ সচেতন হলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে।

সরকারি হিসেবে দেশে এ পর্যন্ত এক লাখ ২২ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন, দেড় হাজারের বেশি। এর বাইরে উপসর্গ নিয়ে মারা যাওয়া মানুষের সংখ্যাও কম নয়। প্রতিদিনই শনাক্ত ও মৃত্যুর তালিকায় যুক্ত হচ্ছে অনেক নাম। কেবল চলতি মাসের ২৪ দিনেই আক্রান্ত হয়েছেন, প্রায় ৭৩ হাজার মানুষ।

অথচ, এই সময়ে দেশজুড়ে নেয়া হয়নি, বড় ধরনের কোন পদক্ষেপ। ১৫ জুনের পর এলাকাভিত্তিক লকডাউনের কথা বলা হলেও, মাত্র ১৫টি জেলায় অল্প ‍কিছু এলাকাকে রেড জোন ঘোষণা কোরে, লকডাউন করা হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত রাজধানীকে এখনো লকডাউন করা হয়নি। কেবল রাজাবাজারকে পরীক্ষামূলকভাবে লকডাউন করেই দায়িত্ব শেষ করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে চললে, যেকোন সময় করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে।

তবে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলছেন, বড় এলাকাজুড়ে লকডাউন করা হলে, অর্থনৈতিক কর্মকান্ড বন্ধ হয়ে যাবে। অনেক লোক বেকার হয়ে পড়বে।

বিশেষজ্ঞরা বলছেন, ভয়াবহ পরিস্থিতি তৈরির আগে কার্যকর পদক্ষেপ নিতে না পারলে, পুরো জাতিকে সব ভাবেই তার খেসারত দিতে হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় প্রাণ গেল আরও একজনের
অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত
ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রস্তুতি নিচ্ছে পশ্চিমবঙ্গ
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh