logo
  • ঢাকা শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন

কাউন্টারে টিকিট নাই, পাওয়া যায় কালোবাজারি চক্রের কাছে! (ভিডিও)

কাজী মনজুরুল ইসলাম, চট্টগ্রাম
|  ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৯ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৮
কাউন্টারে টিকেট নাই, পাওয়া যায় কালোবাজারি চক্রের কাছে!
চট্টগ্রাম রেলওয়ে স্টেশন
১২৪ বছরের পুরনো দেশের অন্যতম প্রধান চট্টগ্রাম রেলওয়ে স্টেশন। যে স্টেশন থেকে প্রতিদিন ৩২ জোড়া ট্রেন চলাচল করে। টিকিট কালোবাজারিসহ যাত্রীদের বিভিন্ন অভিযোগ আছে, স্টেশনটি নিয়ে। তবে কালোবাজারি রোধে বিভিন্ন পরিকল্পনার পাশাপাশি স্টেশনটির আরও উন্নয়নের কথা জানিয়েছে রেলওয়ে সংশ্লিষ্টরা। 

১৮৯৬ সালের ৭ নভেম্বর চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের যাত্রা শুরু হয়। আসাম বেঙ্গলে রেলওয়ের এই স্টেশনের পুরাতন অংশটি বাটতলী রেলওয়ে স্টেশন নামে পরিচিত। ১৮৯৫ সালের ১ জুলাই কুমিল্লা থেকে চট্টগ্রামে ১৪৯ দশমিক ৮৯ কিলোমিটার মিটারগেজ রেলপথ নির্মিত হয়েছিল। ১২০ বছরের বেশি পুরনো চট্টগ্রাম স্টেশন বর্তমানে ১০টি রেল লাইন রয়েছে। এই স্টেশনটিতে রয়েছে রেলওয়ের একটি পুরাতন স্থাপনাও। এই স্টেশন থেকে বর্তমানে আন্তঃনগর, লোকাল, ডেমু, শাটল ট্রেনসহ ৩২ জোড়া ট্রেন চলাচল করে। যাত্রী পরিবহন ছাড়াও দেশের বিভিন্ন স্থানে মালামালও পরিবহন করা হয় এই স্টেশন থেকে। 

চট্টগ্রাম থেকে ভৈরবে যাওয়ার যাত্রী আজহারুল ইসলাম বলেন , স্টেশনে প্রায় সময়ই কাউন্টারে টিকেট পাওয়া যায় না। কিন্তু কালোবাজারি চক্রের কাছ থেকে টিকেট পাওয়া যায়। 

নোমান নামের এক যাত্রী বলেন, ছয় ও সাত নম্বর প্লাটফরমে যাত্রী ছাউনি না থাকায় যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়। 

প্রতিদিন এ স্টেশন দিয়ে যাতায়াত করে ১৫ থেকে ১৮ হাজারের বেশি যাত্রী। তবে ৬ ও ৭ নম্বর প্লাটফরমে যাত্রী ছাউনি না থাকায় দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। এছাড়া টিকিট কালোবাজারিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে যাত্রীদের । 

তবে রেলওয়ে স্টেশনটির সুযোগ সুবিধা আরও বাড়ানোর পাশাপাশি টিকেট কালোবাজারি রোধে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা বলছেন স্টেশন মাস্টার মো. মাহাবুবর রহমান খান। 

যাত্রীদের আরামদায়ক যাত্রার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন এমনটাই প্রত্যাশা সকলের। এর পাশাপাশি রেলওয়ের পুরানো স্থাপনাগুলোর রক্ষায় ও রেলকর্তৃপক্ষ আন্তরিক হবে, এমনটাই প্রত্যাশা সবার।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়