• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

ঝক্কি-ঝামেলার ভয়ে অনেক ব্যবসায়ী ভ্যাট-ট্যাক্স দিতে চান না (ভিডিও)

সেলিম মালিক

  ৩০ মে ২০২২, ১৫:২১

২০১৫-১৬ অর্থবছরের পর থেকে কোন বছরই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর সবচেয়ে বড় কারণ, রাজস্ব আদায়ের জটিল ও হয়রানিমূলক প্রক্রিয়া। ব্যবসায়ীরা ও বিশ্লেষকরা বলছেন, যেসব ব্যবসায়ী ভ্যাট-ট্যাক্স দেন, তাদের নানা ঝক্কি-ঝামেলা পোহাতে হয়; যে কারণে কর না দিয়ে রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের কাছ থেকে দূরে থাকতে চান অনেক ব্যবসায়ী।

তথ্যমতে, পণ্যের উৎপাদন থেকে শুরু করে ভোক্তার হাতে পৌঁছানো পর্যন্ত প্রতিটি ধাপে ভ্যাট আদায় করে রাজস্ব বোর্ড। সাধারণ মানুষের আয় থেকে সরকারি অংশ আদায়ে আয়োজন করা হয় আয়কর মেলার। তবে উদ্যোক্তা ও ব্যবসায়ীদের বড় অংশের অভিযোগ, তাদের করের টাকায় দেশের উন্নয়ন হলেও, কর পরিশোধে হয়রানির যেন শেষ নেই।

এ দিকে ২০১৭-১৮ অর্থবছরের পর থেকে কোনবারই বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি রাজস্ব বোর্ড। (জিএফএক্স)-এর মধ্যে ২০১৯-২০ অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২ লাখ ১৮ হাজার ৪০৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে ২ লাখ ৫৯ হাজার ৮৮১ কোটি টাকা রাজস্ব আদায় হলেও। ঘাটতি রয়ে যায় ৪১ হাজার ১১৮ কোটি টাকা। আর চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায়ে ঘাটতি রয়েছে ১৭ হাজার ৮১ কোটি ৫৪ লাখ টাকা।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মো. আবদুল মজিদ জানান, ১০ জনের মধ্যে যদি মাত্র দুই জন কর দেয়, তাহলে জনপ্রতি পাঁচ টাকা পড়ে। কিন্তু এই ১০ জনই যদি কর দিত, তাহলে এক টাকা করে নিলেই হয়ে যেত।

অর্থনীতিবিদরা বলছেন, ডিজিটাল বাংলাদেশে রাজস্ব আদায়ের প্রক্রিয়াও ডিজিটাল হওয়া জরুরি। এতে রাজস্ব আদায় যেমন সহজ হবে বাড়বে রাজস্বের পরিমাণও।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. মুস্তাফিজুর রহমান বলেন, এনবিআরের সক্ষমতা বৃদ্ধি এবং ডিজিটাল টেকনোলজির যে সুবিধাগুলো আসছে, সেগুলোকে কাজে লাগিয়ে ভিত্তি বাড়ানো এবং কর ফাঁকি রোধ করতে হবে।

পাশাপাশি রাজস্ব আদায় খাতে সুশাসন ফিরিয়ে আনতে সরকারকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া উচিৎ বলে মনে করেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh