Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ভূমিকম্প থেকে রক্ষা পেতে নতুন আবিষ্কার

যেকোনো মাত্রার ভূমিকম্পেই ভেঙে পড়বে না রাস্তাঘাট কিংবা নদীরক্ষা বাঁধ। এমনকি নরম মাটিতেও টিকে থাকবে উচ্চমাত্রার ভূমিকম্পেও। ভূমিকম্প প্রতিরোধী মোড়ানো বাঁধের উদ্ভাবন করেছেন ড. রিপন হোড় নামের এক বুয়েট গবেষক। তার উদ্ভাবিত বাঁধ কেবল ভূমিকম্পে ক্ষয়ক্ষতি থেকে রক্ষাই করবে না, বাঁচাবে খরচ আর কৃষি জমিও।

ভূমিকম্প এমন এক প্রাকৃতিক দুর্যোগ, যার নেই কোনো সময়-ক্ষণ কিংবা আভাস। তাই যেকোনো সময় লণ্ডভণ্ড করে দিতে পারে সবকিছু।

আর এই ভূমিকম্প থেকে ভবন সুরক্ষায় রয়েছে বিল্ডিং কোডসহ নানান উদ্ভাবনী। কিন্তু প্রযুক্তির খুব একটা খবর মেলে না বাঁধ কিংবা সড়ক রক্ষায়। বিষয়টি আরও খানিকটা কঠিন হয়ে পড়ে, যখন আমাদের মতো নরম মাটির দেশ হয়।

তবে এমন দুশ্চিন্তা থেকে মুক্ত হওয়া যাচ্ছে বোধয় এবার। কারণ, রিপন হোড় নামের বুয়েটের এক গবেষক এ ক্ষেত্রে পেয়েছেন, সফলতা। তার গবেষণা অনুযায়ী, অবকাঠামোর নরম মাটিতে প্রথমে ব্যবহার করতে হবে জিও টেক্সটাইল, এরপর ৪০ থেকে ৬০ অনুপাতে সাধারণ বালু ফেলে আবরণটি মুড়িয়ে দিতে হবে। আর স্তর করতে হবে বাঁধের উচ্চতা অনুযায়ী

জিওটেকনিক্যাল গবেষক ড. রিপন হোড় বলেন, ভূমিকম্পের বিভিন্ন মাত্রা সাইনোসাইডাল ওয়েভ এক্সন দিয়ে পরিমাপ করে দেখার পর এটা আবিষ্কার করা হয়।

এই পদ্ধতি কেবল রাস্তা-বাঁধের সুরক্ষাই দেবে না, কমাবে খরচ আর কৃষি জমিও। রিপন হোড়ের এই গবেষণা সার্বিক তত্ত্বাবধান করেছেন, বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী। তিনি বলেন, নরম মাটিতে ইতোমধ্যে পরীক্ষা করে দেখা হয়েছে।

এরই মধ্যে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালে, যেখানে ইতিবাচক ফলাফলের আশাও জানিয়েছেন প্রকৌশলীরা।

ইজে/এসএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS