Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

বেকার সময় কাটাচ্ছে চামড়া শিল্পনগরীর শ্রমিকরা (ভিডিও)

বেকার সময় কাটাচ্ছে চামড়া শিল্পনগরীর শ্রমিকরা (ভিডিও)
চামড়া শিল্পনগরীতে লবণ দেওয়া চামড়ার স্তূপ

কোরবানির পশুর কাঁচা চামড়া প্রক্রিয়াজাতকরণের কাজ এখনো পুরোদমে শুরু করেননি সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প নগরীর ট্যানারি মালিকরা।

বর্তমানে শিল্প নগরীর ভেতরেই লবণজাত করা চামড়ার লবণ ও পশম ছাড়ানোর কাজ চলছে। আগামী দুই একদিনের মধ্যে শুরু হবে ওয়েট ব্লুর কাজ। এদিকে আড়তদারদের কাছে থেকে লবণজাত চামড়া কিনতে শুরু করেছেন ট্যানারি মালিকরা।

দেশের চামড়া খাতের সবচেয়ে বড় প্রকল্প সাভারের হেমায়েতপুরের চামড়াশিল্প নগরীর অনেকটাই স্তব্ধ। এই সময়টায় কোরবানির পশুর চামড়া লবণজাতকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে বেকার সময় কাটাচ্ছেন শ্রমিকরা। তবে কয়েকটি কারখানায় চলছে লবণ ও পশম ছাড়ানোর কাজ। ওয়েট ব্লুর জন্য প্রস্তুত করা হচ্ছে চামড়া।

এদিকে রোববার (২৫ জুলাই) থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে লবণযুক্ত চামড়া কিনতে শুরু করেছেন ট্যানারি মালিকরা। চামড়ার মান ধরে রাখার পাশাপাশি ন্যায্য মূল্য নিশ্চিত করতে মৌসুমি ব্যবসায়ীদেরই চামড়ায় লবণজাত করার পরামর্শ সংশ্লিষ্টদের। চলতি বছর সারাদেশ থেকে ৮০ লাখ পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ট্যানারি মালিকরা।

কারখানার শ্রমিকরা জানান, ওয়েট ব্লুর কাজ আমাদের আরও দুই দিন পরে শুরু হবে। পশম ছাড়ানোর কাজ চলছে।

বিটিএ সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত উল্লাহ আরটিভি নিউজকে বলেন, আগামী দুই মাস আমাদের চামড়া কেনা কাটা চলবে। সরকারের বেধে দেয়া দামে আমরা চামড়া কিনবো।

এসজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS