Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

বিশ্বজুড়ে জনপ্রিয় বাংলাদেশের মেয়ের ড্রয়িং একাডেমি (ভিডিও)

ছবি- আরটিভি নিউজ।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ছবি আঁকার ইউটিউব চ্যানেল হলো ফারজানা ড্রয়িং একাডেমি। যার ভিউ ৯১ কোটির বেশি। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা ছাড়াই এই ইউটিউব চ্যানেলে ছবি এঁকে প্রতি মাসে কয়েক লাখ টাকা উপার্জন করছেন ফারজানা। পাচ্ছেন বিদেশি বিজ্ঞাপনও। ছবি আঁকার স্কুলের শিক্ষার্থী ৭০ লাখ। আন্তর্জাতিকমানের এই ছবি আঁকার স্কুল দিয়ে নিজের জীবন বদলে দিয়েছেন কুমিল্লার মেয়ে ফারজানা আক্তার।

দেশ বা বিদেশের নামীদামী আর্ট কলেজ থেকে পড়ালেখাও করেননি, প্রাতিষ্ঠানিক কোনো ডিগ্রি নেই। তবুও ফারজানা ছবি আঁকার শিক্ষক। শুধু তাই নয়, অনলাইন জগতে ছবি আঁকার যে কয়েকটি জনপ্রিয় স্কুল রয়েছে তার মধ্যে অন্যতম ফারজানা ড্রয়িং একাডেমি।

প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও যে শিল্পসত্তা ও অদম্য ইচ্ছা শক্তি থাকলে সফল হওয়া যায় তার উজ্জ্বল দৃষ্টান্ত ফারজানা। গতানুগতিক প্রাতিষ্ঠানিক স্কুলের বাইরে চালু করেছেন ইউটিউব স্কুল। মাত্র ৩ বছরেই ফারজানা ড্রয়িং একাডেমির সাবস্ক্রাইবার ৭০ লাখ। যে স্কুল নিয়ে এত কথা, সেই স্কুলের প্রতিষ্ঠাতা ফারজানা আক্তার হলেন কুমিল্লার মেয়ে। আরটিভিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে জানান, নিজের ভার্চুয়াল স্কুল শুরুর গল্প।

ফারজানা বলেন, ইউটিউবে কাজ করার ক্ষেত্রে এখানে আমার কোনো বস নেই। ক্ষতি হওয়ারও কোনো উপায় নেই। খুব স্বাধীনতার সাথে ঘরে বসেই আমি স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারছি। আমি প্রথম ভিডিও প্রকাশ করার পর থেকেই আমার আয় হতে থাকে। গুগল অ্যাডসেন্সের পিন ভেরিফিকেশন করার পর আমার প্রথম উপার্জন হিসেবে ৬৪ হাজার টাকা হাতে পাই।

ফারজানার এই স্কুলের ৮০ ভাগ শিক্ষার্থী বিদেশি। ইউটিউব চ্যানেলটির গ্রাহক সংখ্যা বেশি হওয়ায় দেশি-বিদেশি কোম্পানি থেকে বিজ্ঞাপনও পান তিনি।

ফারজানা আরও বলেন, আমার চ্যানেলটি সব থেকে জনপ্রিয় হবে তা কখনো ভাবিনি। এই চ্যানেলের ৯৪ শতাংশ দর্শক বিদেশি এবং অ্যাডও বেশ ভালো। তাই বর্তমানে এই চ্যানেল থেকে আমার অনেক ভালো আয় হয়।

ছবি আঁকা, ভিডিও এডিট, প্রশ্ন-উত্তর, বিজ্ঞাপন সব কিছুই একাই করেন ফারজানা। তার আঁকা একেকটি ছবির ভিউ হয় ৫ থেকে ৬ কোটির বেশি।

ফারজানা বলেন, প্রতিনিয়ত নতুন নতুন ছবি আঁকা নিয়ে কাজ করা এবং সহজভাবে শেখার কৌশল তৈরি করা। ভিডিও রেকর্ডিং, এডিটিং, আপলোড- এছাড়াও আরও কিছু কাজ রয়েছে। এসব ব্যবস্থা করে একেকটি ভিডিও তৈরি করতে আমার ২ থেকে ৩ দিন সময় লেগে যায়। ৩ কোটিরও বেশিবার ভিউ হয়েছে এমন দুটি ভিডিও রয়েছে। এর মধ্যে একটি আমার প্রথম আঁকা ছবির ভিডিও। আরেকটি বন্যায় কবলিত একটি গ্রামীণ ছবি।

ইউটিউব ড্রয়িং একাডেমির মাধ্যমে নিজের স্বপ্ন বিশ্বের সব মানুষের কাছে ছড়িয়ে দিতে চান ফারজানা।

এসআর/এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS