Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮

খাতা-কলমেই সীমাবদ্ধ সংশোধিত সড়ক পরিবহন আইন (ভিডিও)

এখনো বেশিরভাগ যানবাহনের স্টিয়ারিং অদক্ষ চালকদের হাতে। তাদের বেপরোয়া আচরণের কারণে বাসের রেষারেষিতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। শৃঙ্খলা ফেরাতে ‘সংশোধিত সড়ক পরিবহন আইন’ এ কঠোর শাস্তির বিধান রাখা হলেও এখন পর্যন্ত তা খাতা-কলমেই রয়ে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এ খাতে শিক্ষিত জনবল সম্পৃক্ত করা না গেলে কোনোভাবেই দক্ষ চালক তৈরি করা যাবে না। যদিও শ্রমিক নেতারা বলছেন, বিআরটিএ চাইলেই টার্মিনালের পাশে প্রশিক্ষণ কেন্দ্র করে দক্ষ চালক তৈরি করতে পারে।

সড়কে পাল্লা দিয়ে গাড়ি চালানোর এমন দৃশ্য রাজধানীর প্রতিদিনের ঘটনা। কে, কাকে আটকে রেখে আগে যেতে পারেন এমন প্রতিযোগিতা বাসচালকদের মধ্যে। টাকার লোভে পরিবহন মালিকরা অদক্ষ, অনেক সময় অপ্রাপ্তবয়স্ক চালকদের হাতে গাড়ির স্টিয়ারিং তুলে দেন। এতে জীবনের ঝুঁকি বাড়ছে সাধারণ মানুষের।

শ্রমিক নেতারা বলছেন, বাস টার্মিনালগুলোতে প্রশিক্ষণকেন্দ্র করা হলে তারা শ্রমিকদের দক্ষ করে গড়ে তুলতে পারবেন।

ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আব্বাছ উদ্দিন বলেন, প্রত্যেকটা টার্মিনালে ড্রাইভারদের ট্রেনিংয়ের জন্য ইন্সটিটিউট করা যেতে পারে। সেখানে আমরা ও মালিকরা অংশগ্রহণ করব এবং পুলিশ ও বিআরটিএ’র লোকরা থাকবে। এভাবে আমরা যদি তাদের বুঝাতে পারি তাহলে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে।

বিআরটিএ বলছে, দক্ষ চালক তৈরির জন্য ইতোমধ্যে কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র করেছেন। যেখান থেকে প্রতি বছর দক্ষ চালক বেরিয়ে আসছে।

বিআরটিএ’র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, আমরা বাধ্যতামূলক তাদের ট্রেনিং দিয়ে দিচ্ছি। যাদের লাইসেন্স আছে তাদের পুনরায় ট্রেনিং দিয়ে তাদের লাইসেন্স নবায়ন করতেছি। পাশাপাশি সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে পাঁচ বছরে ১ লাখ গাড়িচালক তৈরির কার্যক্রম গ্রহণ করেছে।

তবে পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, যতদিন পরিবহন খাতকে সুনির্দিষ্ট পদ্ধতির আওতায় আনা না যাবে, ততদিন শিক্ষিত লোকজন এই পেশায় আসবেন না। আর শিক্ষিত জনবল ছাড়া একে সুশৃঙ্খল করা যাবে না।

বুয়েটের এআরআই’র পরিচালক ড. মো. হাদিউজ্জামান বলেন, আমাদের এই পরিবহন সেক্টরটা এখনো আনুষ্ঠানিকতা করতে পারিনি। এটা নিয়মনিষ্ঠ কোনো ক্ষেত্র না। এখানে কোনো বেতন কাঠামো নেই। তাহলে শিক্ষিত লোক কেন আসবে? সবচেয়ে বড় কথা হচ্ছে আমাদের পরিবহন সেক্টরের যারা প্রতিনিধিত্ব করছেন তারা কিন্তু এই শিক্ষিতের বিষয়টি সবসময় উপেক্ষিত করেছেন। পরিবহন চালকদের জীবন ও জীবিকার বিষয়টি নিশ্চিত করা না গেলে দক্ষ চালকও তৈরি হবে না।

এসআর/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS