logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

বেহালদশা চট্টগ্রাম নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় (ভিডিও)

বেহালদশা এখন চট্টগ্রাম নগরীর বর্জ্য ব্যবস্থাপনায়। যেখানে-সেখানে ছড়িয়ে-ছিটিয়ে থাকে ময়লা-আবর্জনা। দূষিত হচ্ছে পরিবেশ হুমকির মুখে জনস্বাস্থ্য। বৈজ্ঞানিক পন্থায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার কথা বলছেন নগর পরিকল্পনাবিদরা।

চট্টগ্রাম সিটি করপোরেশনে এলাকায় প্রায় ৭০ লাখ মানুষের বসবাস। জনবহুল শহরটিতে এখনও গড়ে ওঠেনি আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা। শহরের যত্রতত্র দেখা যায় ময়লা আবর্জনার স্তূপ।

সিটি করপোরেশন নির্ধারিত ২৬৩টি জায়গায় রয়েছে কংক্রিটের তৈরি খোলা ডাস্টবিন। এর বাইরে আরও শতাধিক স্পটে প্লাস্টিক ও কন্টেইনারের অস্থায়ী ডাস্টবিন রয়েছে। তবে দিনের পর দিন এসব ময়লা পরিষ্কার করা হয় না বলে অভিযোগ নগরবাসীর।

পথচারীরা বলেন, অনেক দুর্গন্ধ আর বাচ্চাদের নিয়ে এদিক দিয়ে স্কুলে যাওয়ার সুযোগ নেই। বৃষ্টি হলে পানি জমে যায় রাস্তায়। অনেকে অনেক কথা বলে কিন্তু কাজের বেলায় কেউ কিছু করে না।

মেডিকেল ও ইলেকট্রনিক বর্জ্য একসঙ্গে ডাম্প করার কারণে ভূগর্ভস্থ পানি মাটির স্তর দূষিত হচ্ছে বলে মনে করেন এই নগর পরিকল্পনাবিদ।

নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান বলেন, চট্টগ্রাম পরিবেশ বিপর্যয়ের শিকার। এই চট্টগ্রাম ঘিরে আধুনিক বর্জ্য ব্যবস্থা গড়ে তোলা দরকার।

তবে ময়লা সংগ্রহে গতি আনার পাশাপাশি জ্বালানি উৎপাদনে উদ্যোগ নেয়ার কথা জানান সিটি করপোরেশনের প্রশাসক।

চট্টগ্রাম থেকে দৈনিক গড়ে ১৮শ’ থেকে সাড়ে ১৮শ’ টন বর্জ্য অপসারণ করে চট্টগ্রাম সিটি করপোরেশন। এখন যা আছে তা হচ্ছে ম্যুনোয়ালি। নতুন মেয়র নির্বাচিত হয়ে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার ওপর জোর দেবেন এমনটাই প্রত্যাশা নগরবাসীর।

জিএম/এমকে

RTV Drama
RTVPLUS