logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার

  ২২ নভেম্বর ২০২০, ২১:৪১
আপডেট : ২২ নভেম্বর ২০২০, ২১:৫৯

শতবর্ষ পার করা অধিকাংশ রেলসেতু এখন ঝুঁকিপূর্ণ (ভিডিও)

Most of the centuries-old railway bridges are now at risk
শতবর্ষ পার করা ঝুঁকিপূর্ণ রেলসেতু
বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের সিলেট-আখাউড়া সেকশনের মৌলভীবাজার অংশে অধিকাংশ রেলসেতুই শতবর্ষ পার করেছে। ফলে সেতুগুলো যেমন ঝুঁকিপূর্ণ তেমনি এর বিভিন্ন জয়েন্টের নাট-বল্টু লুজ ও ক্লিপগুলো প্রতিনিয়ত চুরি হতে হতে বিপজ্জনক অবস্থানে এসেছে। এতে প্রায় প্রতিদিনই ঘটছে, ট্রেন লাইনচ্যুতিসহ ছোট-বড় দুর্ঘটনা। 

১৯১৫ সালে ব্রিটিশ সরকার কমলগঞ্জ উপজেলার ধলই নদীর উপর সেতু নির্মাণ করে। এটি সিলেট আখাউড়া রেলওয়ে সেকশনের ১৮৩ নম্বর সেতু। একে তো পুরোনো তার উপর এলাকার প্রভাবশালীরা এই সেতুর পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সেতুটির একটি গার্ডার রয়েছে অত্যন্ত বিপজ্জনক অবস্থায়। একই অবস্থা জেলার শ্রীমঙ্গল বিলাসছড়ার উপর নির্মিত সেতুসহ আরও বেশ কিছু সেতুর।

স্থানীয়রা বলেন, ক্লিপ যেখানে দুটি দরকার সেখানে একটি করে লাগিয়েছে। আবার কোনো কোনো স্থানে ক্লিপ নেই। রেলের লোকজন এসে দুই একদিন দেখে। তারপর আর তাদের খবর থাকে না।

অন্যদিকে মৌলভীবাজার অংশে প্রায় ৮৫ কিলোমিটার রেলপথের বিভিন্ন স্থানে নেই স্লিপার ও রেল এর সংযোগ ক্লিপ। কোথাও কোথাও ভেঙে গেছে স্লিপার। শুধু গেল দুই বছরেই ছোট-বড় মিলিয়ে এ অঞ্চলে প্রায় ২০টির মতো ট্রেন দুর্ঘটনা ঘটেছে।

এদিকে এ সেকশনের রেলপথ এবং প্রায় ১৫০টি সেতুর মধ্যে অধিকাংশই শত বছর পার করলেও সেতুগুলোকে ঝুঁকিপূর্ণ বলতে নারাজ রেল বিভাগ।

শ্রীমঙ্গল ডিভিশনের বাংলাদেশ রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, ট্রেন চলাকালীন সময় দুর্ঘটনা ঘটলে সেটি তো আর কেউ রোধ করতে পারবে না। সরকারি কোনো মালামাল নতুন লাগানো হয়। সেটি যদি কোনো কারণে ভেঙে যায় বা নষ্ট হয়ে যায় বা কোনো কারণে অনিয়ম হয়, সেই কারণে যা ব্যবস্থা আছে তা নেওয়া হবে।  
জিএম/পি
 

RTVPLUS