smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

অনলাইনে দেশীয় পণ্যের ব্যবসা করে সাবলম্বী লাখো নারী উদ্যোক্তা (ভিডিও)

  আতিকা রহমান, আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫০ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:০২
অনলাইনে ব্যবসা করে স্বাবলম্বী হয়েছেন কয়েক লাখ নারী উদ্যোক্তা। দেশীয় পণ্যের উদ্যোক্তাদের নিয়ে গড়ে উঠেছে ওমেন এন্ড ই কমার্স ফোরাম উই। যার সদস্য সংখ্যা প্রায় ১০ লাখ। নারী উদ্যোক্তারা দেশী পণ্যের বাজারকে টেকসই করতে পৃষ্ঠপোষকতার দাবী জানান। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, প্রশিক্ষণ, সহজ শর্তে ঋণ, আন্তর্জাতিক বাজারে প্রবেশের সুযোগ, প্রযুক্তি সহায়তাসহ নানা উদ্যোগ নেয়া হচ্ছে। 

মুক্তবাজার অর্থনীতির নামে বিদেশী পণ্যে কোণঠাসা দেশী শিল্প। দেশের শিল্প রক্ষায় অনলাইনে পণ্য বিক্রির মাধ্যমে তৃণমূলের নারীদের ক্ষমতায়নের উদ্যোগ নেয় ওমেন এন্ড ই কমার্স ফোরাম উই। 

ফারহানা'স ড্রীম নামে সিলেটের প্রত্যন্ত অঞ্চল থেকে আয়েশা হেনা লাকী অনলাইনে অর্ডার নিয়ে শীতল পাটি বিক্রি করছেন দেশে বিদেশে। বাংলাদেশের লোকশিল্প পণ্য নকশি কাঁথায় এক রাশ স্বপ্ন বুনে যাচ্ছেন ফারহানা কানন। নকশির পণ্য নতুনভাবে তুলে এনেছেন ডিজিটাল প্লাটফর্মে।

আয়েশা হেনা লাকী বলেন, আমরা যদি একটু চেষ্টা করি। তৃণমূল পর্যায়ে আমাদের কাজের যে গুনগত মান, সেটা যদি আমরা আবার নতুন করে তুলে ধরতে পারি। তাহলে আমরা আবার দেশ এবং দেশের বাইরে নকশি কাঁথাকে আবার জনপ্রিয় করতে পারি।

পুরানো প্রথা ভেঙ্গে হাওরের মাছ বিক্রি করছেন ভৈরবের অনার্স পড়ুয়া শিক্ষার্থী লামিয়া চৈতী। হোম ডেলিভারি মাধ্যমে রান্নার উপযোগী করে মাছ মাংস মসলা পৌঁছে দিচ্ছেন সারাদেশে। ঘরে তৈরি খাবার ও ব্লক বাটিকের পোশাক বিক্রি করে সফল উদ্যোক্তা হচ্ছেন অনেক নারী।  

গুড ফুড'র স্বত্বাধিকারী লামিয়া চৈতী বলেন, ভৈরবের তাজা মাছ এবং ফরমালিন মুক্ত মাছ ভিডিও কল দিয়ে কাস্টমারকে দেখিয়ে তাদের বাসায় পৌঁছে দিচ্ছি। 

তেজস্বী স্বত্বাধিকারী উম্মে সাহেরা আনিকা বলেন,  ব্লক ও বাটিকের পোশাক বিক্রি করে করোনার মধ্যে মোটামোটা আমার এখন পর্যন্ত চার লাখ টাকার মত বিক্রি হয়েছে।
এইচ এন্ড ফুড স্বত্বাধিকারী সালমা আলম বলেন, অফিসের কর্মজীবীদের খাবারের সমস্যার কথা চিন্তা করে, আমার এই কাজ শুরু করা।

কোন দোকান ছাড়াই ফেসবুকের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী মিষ্টি, আম লিচু আর কিশোরগঞ্জের পনির বিক্রি করে লাখপতি হয়েছেন সালমা নেহা। 
তৃণমূলের নারী উদ্যোক্তাদের প্লাটফর্ম ওমেন এন্ড ই কমার্স ফোরাম- উই এর সদস্য সংখ্যা এখন প্রায় ১০লাখ। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ই-ক্যাবে যে ১৩'শ সদস্য আছে, তাদেরকে প্রশিক্ষণ দিচ্ছি। ফেসবুকে যে প্রায় দুই লাখ উদ্যোক্তা আছে, তাদের প্রশিক্ষণ দিচ্ছি। অপরদিকে, স্টার্ট আপ বাংলাদেশ থেকে আমরা ফাইন্যান্স এর ব্যবস্থা করছি। যার ফলে আমাদের দেশে যে তিন লাখ ই কমার্স উদ্যোক্তা তৈরি হয়েছে। আগামী পাঁচ বছরে আরও পাঁচ লাখ নতুন উদ্যোক্তা তৈরি হবে বলে আমি আশা করছি।

উদ্যোক্তা বিশ্বাস করেন একটু সহায়তা পেলেই বাংলাদেশের পণ্য বিশ্ব বাজারে প্রতিযোগিতা করে নিজের অবস্থান করে নেবে।

এসএ/এসজে


 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়