logo
  • ঢাকা বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৫০ জন, আক্রান্ত ১৯১৮ জন, সুস্থ হয়েছেন ১৯৫৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

অভ্যন্তরীণ সিন্ডিকেটের কারণেই টেলিভিশনের সংকট সমাধান হচ্ছে না: তথ্যমন্ত্রী (ভিডিও)

খান আলামিন
|  ২৭ জুলাই ২০২০, ২০:৩১ | আপডেট : ২৭ জুলাই ২০২০, ২০:৩৬
অভ্যন্তরীণ সিন্ডিকেটের কারণেই দেশের টেলিভিশনের সংকট সমাধান হচ্ছে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। সেই সিন্ডিকেটের বাধা দূর করতে সবার সহযোগিতা চেয়েছেন তিনি।

আরটিভির সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি টেলিভিশন খাতের নানা সংকট নিয়ে কথা বলেন। এ সময় তিনি টেলিভিশনকে শিল্প হিসেবে আখ্যায়িত করেন।

সংকট আর সম্ভাবনার দোলাচলেই বিকশিত হয়েছে দেশের টেলিভিশন খাত। তবে করোনাকালে সেই সম্ভাবনার জায়গাটা ক্ষীণ হয়ে গেছে। সংকটের ভুতই এখন তাড়া করছে তথ্য প্রবাহের অন্যতম এই মাধ্যমটিকে।

সরকার নানা উদ্যোগ নিয়েছে এ খাতের আর্থিক সংকট কাটাতে। কিন্তু তাতে বাধ সাধে করোনা। তথ্যমন্ত্রী জানালেন, সেই উদ্যোগে পুনরায় উদ্যোম নিয়ে আসা হবে। পুরো টেলিভিশন সম্প্রচার মাধ্যমকে ডিজিটাল করে সংকটের সমাধান করা হবে। আমরা টেলিভিশনগুলোকে ডিজিটাল করার যে উদ্যোগ নিয়েছিলাম তা এই করোনার প্রাদুর্ভাবে কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। তবে আমরা এ নিয়ে আবারও কাজ শুরু করেছি। আমরা ক্যাবল অপারেটরদের জন্য একটি টাইমফ্রেম বেধে দিয়ে দিব ডিজিটালাইজড করার জন্য। যারা ডিজিটালাইজড হয়ে ক্যাবল অপারেটিং করতে পারবে প্রয়োজনে তাদের লাইসেন্সও দেবো। যত দ্রুত সম্ভব সম্প্রাচার মাধ্যম ডিজিটাইজড করতে পারলেই এসব সমস্যার সমাধানগুলো করা যাবে।

তবে এই সংকটের পেছনে একটি সিন্ডিকেটের ইঙ্গিত দিলেন তথ্যমন্ত্রী। যেটি আবার টেলিভিশনের সাথেই সংশ্লিষ্ট। এ যেন বেড়ায় ক্ষেত খেয়ে ফেলার দশা। তাই প্রতিবন্ধকতা উপড়ে ফেলতে সবার সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কিছু কাজ আমরা করেছি, আরও কিছু কাজ করতেও সক্ষম হবো আমরা। তবে তা সম্ভব হবে যদি টেলিভিশনের সবাই সহযোগিতা করে। এখানেও কিছু সিন্ডিকেট আছে। তাদের কেউ কেউ টেলিভিশনের সাথেও যুক্ত। এগুলোর বিরুদ্ধে যখন কাজ করতে যাবো তখন কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। আর সেজন্যই সবার সহযোগিতা দরকার।

সংবাদপত্রের মতো টেলিভিশন খাতকে শিল্প হিসেবে ঘোষণার দাবি দীর্ঘদিনের। কিন্তু বারবারই সেই দাবি উপেক্ষিত হয়েছে। তবে তথ্যমন্ত্রী টেলিভিশনকে শিল্প হিসেবে আখ্যায়িত করে বলেন, টেলিভিশনের যাত্রা শুরুই হয়েছিল শিল্প হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই। এখানে হাজার হাজার মানুষ কাজ করছে, যার সাথে পরক্ষভাবে জড়িত কয়েক লক্ষ মানুষ।

বিজ্ঞাপন ছাড়া বিদেশি চ্যানেল সম্প্রচার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান মন্ত্রী।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৪০২০ ১৩৯২৫৩ ৩২৩৪
বিশ্ব ১৮২৫২২৭৫ ১১৪৫৫৭৮০ ৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়