• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জুমের বিকল্প পাঁচ ভিডিও কনফারেন্স অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ আগস্ট ২০২০, ১৩:৪৬
Video conference scene
ভিডিও কনফারেন্স দৃশ্য

সম্প্রতি বিপুল জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্স অ্যাপ অ্যাপ জুম (Zoom)। প্রতিদিন বিশ্বের ২০ কোটির বেশি মানুষ এই অ্যাপ ব্যবহার করে ভিডিও কনফারেন্স করছেন বলে জানা যায়। জুম ব্যবহার করে বিনামূল্যে একটি কনফারেন্স কলে ১০০ জন অংশ নিতে পারেন, পেইড প্ল্যানে একটি কনফারেন্সে যোগ দিতে পারেন ৫০০ জন। প্রায় সব অপারেটিং সিস্টেমে এই অ্যাপ কাজ করার কারণে সুরক্ষায় গাফিলতি থাকলেও এখনও অনেকেই জুম ব্যবহার চালিয়ে যাচ্ছেন।
যদিও এই মুহূর্তে ভিডিও কনফারেন্স করার জন্য রয়েছে একাধিক বিকল্প রয়েছে। এমনই পাঁচটা অ্যাপ সম্পর্কে জানুন।

সিসকো ওয়েবেক্স মিটিংস

বিশ্বের সব দেশের গ্রাহকদের বিনামূল্যে Webex Meetings ব্যবহার করতে দিচ্ছে Cisco। এই অ্যাপ ব্যবহারে কোন সময়সীমা থাকছে না। একসঙ্গে একটি কনফারেন্সে ১০০ জন যোগ দিতে পারবেন। সিসকো ওয়েবেক্স পোর্টেলে গিয়ে সাইন আপ করে এই পরিষেবা ব্যবহার করা যাবে।

স্কাইপি মিট নাউ

জুমের বিকল্প হিসাবে সম্প্রতি মাইক্রোসফট বাজারে এনেছে Skype Meet Now। এই ভিডিও কনফারেন্স অ্যাপে একসঙ্গে ৫০ জন কথা বলতে পারবেন। বিনামূল্যে এই পরিষেবা ব্যবহার করা যাবে। এই অ্যাপে কল রেকর্ড করা যাবে। থাকছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা। কোম্পানির ওয়েবসাইট থেকে ‘স্কাইপি মিট নাউ’ ব্যবহার শুরু করতে পারবেন।

মাইক্রোসফট টিমস

জুমের বিকল্প হিসাবে Microsoft Teams ব্যবহার করে দেখতে পারেন। ইতোমধ্যেই Office 365 সাবস্ক্রিপশন থাকলে Word, Excel, PowerPoint ও OneNote এর সঙ্গে এই অ্যাপ ব্যবহার করা যাবে। যদিও করোনাভাইরাস লকডাউনের কারণে সব গ্রাহককে বিনামূল্যে এই পরিষেবা ব্যবহারের সুযোগ করে দিয়েছে মাইক্রোসফট।

ডিসকোর্ড

জুমের মতো জনপ্রিয়তা না পেলেও ইতোমধ্যেই ভিডিও কনফারেন্স করতে অনেকেই Discord ব্যবহার শুরু করেছেন। এই অ্যাপ ব্যবহার করে একসঙ্গে ৫০ জন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন। গেমারদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এই প্ল্যাটফর্ম। Discord ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যাপ ডাউনলোড করে সাইন আপ করে এই ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহার শুরু করা যাবে।

গুগল মিট
প্রায় সবার কাছেই একটি গুগল অ্যাকাউন্ট রয়েছে। তাই Google meet ব্যবহার করে সহজেই ভিডিও কনফারেন্স করা সম্ভব। যদিও একসঙ্গে দশ জনের বেশি কনফারেন্সে যোগ দিতে পারবেন না।

সূত্র- এনডিটিভি।

আরও পড়ুন: জুমের বিকল্প পাঁচ ভিডিও কনফারেন্স অ্যাপ

জিএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোসলের পর নতুন করে অজু করতে হবে কি?
জুমাতুল বিদায় আল আকসায় মুসল্লির ঢল
জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল 
জুমাতুল বিদার গুরুত্ব ও ফজিলত
X
Fresh