logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

বইমেলায় প্রবাসীদের বই ‘প্রবাসের ব্যালকনিতে’

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি
|  ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৮
'balcony of expatriates' out at boimela, rtvonline
ছবি সংগৃহীত
রফিক আহমদ খান, পেশায় একজন ব্যবসায়ী। গেলো এক যুগেরও বেশি সময় ধরে মালয়েশিয়ায় আছেন তিনি। দীর্ঘ এই প্রবাস জীবনের  অভিজ্ঞতা থেকে সময় পেলেই লিখেছেন প্রবন্ধ, কবিতা কিংবা গল্প যা বিভিন্ন সময় বাংলাদেশের জাতীয় ও আঞ্চলিক দৈনিক গুলোতে প্রকাশিত হয়েছে। তার লেখনীতে মূলত প্রবাসীদের আনন্দ-বেদনা, দুঃখ-কষ্টের বাস্তব চিত্র প্রস্ফুটিত হয়। প্রবাস জীবনের নানা সমস্যা ও সেসব সমস্যা থেকে উত্তরণে করণীয় নিয়েও বিশ্লেষণ ধর্মী লেখনী রয়েছে রফিক আহমদ খানের।  মালয়েশিয়া প্রবাসীদের কাছে রফিক আহমদ খান পরিচিত ‘কবি ও লেখক’ হিসেবে। এবারের বই মেলায় তার দীর্ঘ দিনের সংকলিত লেখা নিয়ে প্রকাশিত হয়েছে ‘প্রবাসের ব্যালকনিতে’ যা ইতোমধ্যে বইমেলায় দারুণভাবে সাড়া ফেলেছে।

বইটির প্রচ্ছদ করেছেন মেরুন হরিয়াল। প্রকাশক চট্টগ্রামের খ্যাতিমান প্রকাশনা সংস্থা ‘বলাকা প্রকাশন’। বইটি বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় বলাকা প্রকাশনের (৫৫৭ নম্বর) স্টলে পাওয়া যাচ্ছে মেলার প্রথম দিন থেকেই।

বই প্রকাশ প্রসঙ্গে রফিক আহমদ খান বলেন, প্রবাসে থাকা মানুষের দুঃখ, কষ্ট শুধু প্রবাসীরাই বুঝতে পারে, একজন প্রবাসী হিসেবে বাস্তব অভিজ্ঞতা থেকে আমি বইটি লিখেছি, লেখার মধ্যে যে চরিত্রগুলো এসেছে তার একটিও কাল্পনিক নয়, প্রতিটি লেখা আমার আশপাশে থাকা প্রবাসীদের জীবনে ঘটে যাওয়া নানা ঘটনার সংমিশ্রণ। তিনি বলেন, বইটি শুধু প্রবাসীদের সুখ-দুঃখ আর অধিকার আদায় নয় এই বইয়ে উপস্থাপিত হয়েছে মালয়েশিয়ার ক্যারিশমাটিক নেতা মাহাথির মোহাম্মদের নেতৃত্বের গুণাবলি, নানা ধর্ম-বর্ণের মানুষকে নিয়ে উত্থান হওয়া মালয়েশিয়ার ইতিহাস।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়