logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

যে কারণে বাংলাদেশি ভিসা চালু করতে পারেনি আমিরাত (ভিডিও)

বাংলাদেশিদের জন্য সংযুক্ত আরব আমিরাতের ভিসা পেতে হলে সরকারকে কয়েকটি বিষয় নিয়ে কাজ করতে হবে। আরটিভি’র সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি মাহাবুব হাসান হৃদয়কে এমনটি জানিয়েছেন, দুবাই ভিসা সেন্টারের চেয়ারম্যান খামিস আল নাকবি।

তিনি বলেন, বাংলাদেশি কর্তৃপক্ষকে ইমিগ্রেশন খরচ কমানো, শ্রমিকদের রিক্রুটিং এজেন্সির পক্ষ থেকে এক মাসের অগ্রিম বেতন দেয়া, ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ ও ‘ফ্রি ডিপার্চার সার্টিফিকেট’-এর মতো বিষয়গুলোতে মনোযোগ দিতে হবে।

গত নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফরকালে তাকে আমিরাত সরকার পক্ষ থেকে থেকে বলা হয়েছিল পরবর্তী আপনি আসলে এই বিষয়ে আর বলতে হবে না। এমন আশ্বাসের ভিত্তিতে প্রবাসীসহ দেশবাসী আমিরাতের ভিসা খোলার দিকে তাকিয়ে ছিল।

তারই ধারাবাহিকতায় গত ১২ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বেশ কয়েকজন মন্ত্রী ৭২ জন সফর সঙ্গীসহ তিন দিনের রাষ্ট্রীয় সফরে আমিরাত আসেন।

গত সোমবার আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারের আইসিসি হলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। এসময় বিভিন্ন দেশের সরকার প্রধান, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, নীতি নির্ধারক, উদ্যোক্তারা অংশ নেন। অনুষ্ঠানে স্বাস্থ্য, খাদ্য, পানি, জ্বালানি ও হাইস্কুল এই পাঁচ ক্যাটাগরিতে বিভিন্ন দেশের প্রতিষ্ঠানকে ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

এদিকে বাংলাদেশি ভিসা খোলার অনেক কিছুই বেশ কিছুদিন যাবত ইউএই সিস্টেমে আপডেট করা হয়েছে। গত বুধবার এই বিষয়ে একটি সমঝোতা স্মারকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান স্বাক্ষর করেন।

এ/পি

RTVPLUS