logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের স্থায়িত্ব ও দক্ষতা নিশ্চিতে আরও পদক্ষেপ গ্রহণের আহ্বান

আব্দুল হামিদ, নিউইয়র্ক
|  ০৬ নভেম্বর ২০১৯, ১৫:৫০
BD MP calls for further steps to ensure the stability and efficiency of UN peacekeeping operations
ছবি সংগৃহীত
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের স্থায়িত্ব ও দক্ষতা নিশ্চিতে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানালেন। জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭৪তম অধিবেশনের বিশেষ রাজনৈতিক ও উপনিবেশ বিলোপ বিষয়ক কমিটির আওতাধীন সামগ্রিক শান্তিরক্ষা কার্যক্রম বিষয়ক এক আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান তিনি।

তিনি তার বক্তব্যে সুনির্দিষ্ট কিছু বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দেন। এগুলো হলো- শান্তিরক্ষা কার্যক্রমের অংশীজনদের মধ্যে নিয়মিত আলোচনা ও তথ্য আদান-প্রদানের জন্য জাতিসংঘ ব্যবস্থাপনার অধীনে সুনির্দিষ্ট প্রাতিষ্ঠানিক ব্যবসা প্রতিষ্ঠা, মাঠ পর্যায়ে সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, শান্তিরক্ষা ও শান্তি-বিনির্মাণ এই ক্ষেত্র দুটির মধ্যে আন্তঃসমন্বয় সৃষ্টি, পারদর্শিতা ও সম্পদের আন্তঃসম্পর্ক নিশ্চিত করা, নারী সদস্যের সংখ্যা বৃদ্ধি, শান্তিরক্ষা মিশনসমূহে পরিবেশ দূষণ সীমিত রাখা এবং বাজেট সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় আনা।

শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যেকোনো ধরনের যৌন নির্যাতন ও সহিংসতা রোধ বিষয়ক জাতিসংঘ মহাসচিবের ‘জিরো টলারেন্স’ নীতির প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন গোলাম ফারুক খন্দকার। এক্ষেত্রে তিনি আরও উল্লেখ করেন, শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যৌন নির্যাতন এবং সহিংসতা রোধ ও সাড়াদানকল্পে গঠিত ‘সার্কেল অব লিডারশিপ’ এর একজন সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া গোলাম ফারুক খন্দকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক এক উন্মুক্ত বিতর্কে বক্তব্য রাখেন। তিনি বলেন, সংঘাতময় পরিবেশে ঝুঁকিপূর্ণ নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও তাদের সুরক্ষার প্রক্রিয়া শক্তিশালী করার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ২০০০ সালে বাংলাদেশ ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক নিরাপত্তা পরিষদের রেজুলেশন ১৩২৫ গ্রহণে নেতৃস্থানীয় ভূমিকা রাখে। এই রেজুলেশন ১৩২৫ অনুযায়ী বাংলাদেশ প্রথমবারের মতো জাতীয় কর্ম-পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করছে মর্মে উল্লেখ করেন গোলাম ফারুক খন্দকার।

উল্লেখ্য, চলতি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের মূল কমিটিসমূহের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছেন গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়