Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

এইউডি’র ২০২০ সমাবর্তনে একমাত্র বাংলাদেশি তানবির হোসেন

এইউডি’র ২০২০ সমাবর্তনে একমাত্র বাংলাদেশি তানবির হোসেন
এইউডি’র ২০২০ সমাবর্তনে একমাত্র বাংলাদেশি তানবির হোসেন

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সর্বোচ্চ ইউনিভার্সিটি ‘আমেরিকান ইউনিভার্সিটি ইন দুবাই’ (এইউডি) এর ২০২০ সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। সেই ইউনিভার্সিটি থেকে বিবিএ মেজর ইন ফাইন্যান্স সম্পন্ন করেছেন বাংলাদেশের তানবির হোসেন। ২০১৫ সালে একমাত্র বাংলাদেশি হিসাবে তিনিই ওই বিশ্ববিদ্যালয়ের ভর্তি হন।

তানবির বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার মোহাম্মদ মহসিনের ছেলে। তিনি মাধ্যমিক পাস করেছেন গ্লোবাল স্কলার স্কুল অ্যান্ড কলেজ থেকে, উচ্চ মাধ্যমিক পাস করেছেন ক্যামব্রিয়ান স্কুলে (ইংরেজি ভার্সন) থেকে। পরে তিনি উচ্চশিক্ষার জন্য ২০১৫ সালে দুবাই যান। সেখানে আমেরিকান ইউনিভার্সিটি ইন দুবাইতে স্নাতকে ভর্তি হন।

বাংলাদেশি শিক্ষার্থীদের সুবিধা প্রসঙ্গে তানবির বলেন, এখানে মেধা অনুযায়ী ২৫% পর্যন্ত স্কলারশিপ পাওয়া যায়।

বিদেশে পড়তে যাওয়ার প্রশ্নে তিনি বলেন, ডিভার্সে কালচার এবং অনেকটা প্র‍াকটিক্যাল পড়াশোনায় এগিয়ে যাওয়া যায়। সাধারণত বিবিএ’তে তারা অনেক বিজনেস রিলেটেড সফটওয়ারে কাজ শেখায় যা বাস্তবজীবনে অনেক গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের শিক্ষার্থীদের সেখানে সুযোগ কেমন? জানতে চাইলে তানবির বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা বাংলাদেশে পড়াশোনা করে চাকরি পায়না। কিন্তু এখানে পড়াশোনা শেষে সর্বোচ্চ কোম্পানিগুলোতে চাকরির সুযোগ রয়েছে। এছাড়া সরকার থেকে সোল প্রোপ্রাইটারশীপ ব্যবসা করার সুবিধা রয়েছে এবং সঙ্গে সরকারি বিশেষ সাপোর্ট পাওয়া যায়।

স্কলারশিপ আছে? উত্তরে বলেন, ডিপেন্ড করে উচ্চমাধ্যমিক গ্রেড এবং আইইএলটিএস(IELTS) এর গ্রেডের ওপর। তাছাড়া দুবাইয়ের রাষ্ট্রপতি মহামান্য শেখ মোহাম্মদ বিন রশীদ আল মাক্তোমের (MBRSC) স্কুলের স্কলারশিপ আছে। এবং লাস্ট ইয়ারে যদি সিজিপিএ ৩.৫ মেইন্টেন করা যায় তাহলে আরও এক সেমিস্টারের বেতন ফ্রি করে দেয়।

তাছাড়া কাগজপত্রের তেমন ঝামেলা নেই। আগে অফার লেটার পেতে হয়। যা পেতে ১০ থেকে ১২ গ্রেডের সার্টিফিকেশন মিনিস্ট্রি থেকে এটাচ করাতে হয়। তাছাড়া ব্যাংক স্টেটমেন্টের কোনও ঝামেলা নেই।

অফার লেটার পেলেই ইউনিভার্সিটি থেকে স্পন্সরশীপ দেওয়া হয় এবং যা মিনিস্ট্রি অব এডুকেশন থেকে পারমিটেড এবং ভিসা ফি মাত্র ৫০০ দিরহাম নেওয়া হয়। যেখানে ইমপ্লোইমেন্ট ভিসার ফি ৫০০০ দিরহামের বেশি।

আরএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS