Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

মালয়েশিয়ায় আন্তঃরাজ্য ভ্রমণে বাধা নেই

মালয়েশিয়ায় আন্তঃরাজ্য ভ্রমণে বাধা নেই
মালয়েশিয়ায় আন্তঃরাজ্য ভ্রমণে বাধা নেই

মালয়েশিয়ায় আন্তঃরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। রোববার (১০ অক্টোবর) স্থানীয় সময় বিকেল তিনটায় তিনি এ ঘোষণা দেন। এর ফলে দীর্ঘ সময় পর সোমবার থেকে আন্তঃরাজ্য ভ্রমণে আর কোন বাধা থাকছে না।

প্রধানমন্ত্রী বলেন, প্রায় ৯০ শতাংশ মানুষ ইতোমধ্যে করোনার টিকা গ্রহণ করেছেন। সে কারণেই এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। তবে শুধু যারা দুটি টিকা নেয়া সম্পন্ন করেছেন, তারাই এ সুযোগ পাবেন।

তবে অধিক করোনার ঝুঁকি রয়েছে এমন স্থানগুলোর জন্য এ ঘোষণা কার্যকর নয় বলেও জানান প্রধানমন্ত্রী।

এসময় টিকা নেয়া সম্পন্ন করেছেন যেসব মালয়েশিয়ান তারা মাই ট্রাভেল পাস ছাড়াই বিদেশ ভ্রমণ করতে পারবেন। তবে ফেরার সময় কোয়ারেন্টিন বাধ্যতামূলক বলেও জানান তিনি। মালয়েশিয়ানদের জন্য হোম কোয়ারেন্টিনের অনুমোদন দেয়া হয়েছে। তবে মালয়েশিয়া পৌঁছানোর আগে ও পরে আগের মতোই করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের এসওপি অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ারও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সবকিছু খুলে দেয়াকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। সবাইকে নিরাপদে চলার পরামর্শ দিয়ে এক রাজ্য থেকে অন্য রাজ্য যাওয়ার আগে করোনা পরীক্ষা করারও পরামর্শ দেন ইসমাইল সাবরি।

জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টের লক্ষণ দেখা দিলে ভ্রমণ না করারও পরামর্শ দেন মালয়েশিয়ার নবনিযুক্ত প্রধানমন্ত্রী।

রোববার (১০ অক্টোবর) সকাল পর্যন্ত দেশটির সবশেষ তথ্য বলছে, স্থানীয় ও অভিবাসী মিলিয়ে ২ কোটি ১০ লাখ ৩ হাজার ৭৪ জনকে ইতোমধ্যে দুই ডোজ করোনার টিকা দেয়া সম্পন্ন হয়েছে। মোট প্রাপ্তবয়স্কদের শতাংশের হিসাবে যা ৮৯.৭। এর আগে ৯০ শতাংশ মানুষের টিকা দেয়া শেষ হলে সীমান্ত খুলে দেয়ার ঘোষণা দিয়েছিল দেশটির সরকার।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS