Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

জরিমানা দিয়ে মালয়েশিয়ার বিমানবন্দর থেকেই দেশে ফেরার সুযোগ

Opportunity to return home from Malaysia airport with a fine
সংগৃহীত

অনলাইনে আবেদন করে ইমিগ্রেশনে গিয়ে এবং জরিমানা দিয়ে রিক্যালিব্রেশন রিটার্ন প্রক্রিয়ার মাধ্যমে দেশে ফেরার সুযোগ আগেই ঘোষণা করেছিল মালয়েশিয়া সরকার। তবে এ প্রক্রিয়াকে আরও সহজতর করতে বিমানবন্দর থেকে জরিমানা দিয়ে সরাসরি দেশে ফেরার সুযোগ দিয়েছে মালয়েশিয়া। দেশটির অভিবাসন বিভাগের পক্ষ থেকে বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর বা কেএলআইএ’র তৃতীয় তলায় ৫ জুলাই থেকে এ প্রক্রিয়ার জন্য অভিবাসন বিভাগের পক্ষ থেকে একটি কাউন্টার খোলা হয়েছে। দেশটির অভিবাসন বিভাগ বলছে, বৈধ কাগজপত্রবিহীন অভিবাসীদের সুবিধার্থে এ উদ্যোগ নেয়া হয়েছে, খুব সহজেই এখন তারা দেশে ফিরতে পারবে। আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নেয়ারও প্রয়োজন নেই তবে বিমান ছাড়ার কমপক্ষে ৬ ঘণ্টা আগে আসতে হবে বলে জানানো হয়। একই সঙ্গে ২৪ ঘণ্টা অভিবাসন বিভাগের এ কাউন্টার খোলা থাকবে বলেও উল্লেখ করা হয়।

অভিবাসন বিভাগের ডিজি বলেন, সাধারণ কর্মীদের ইমিগ্রেশনে গিয়ে ট্রাভেল পাস সংগ্রহে জটিলতা হচ্ছে, বিভিন্ন দেশের হাইকমিশনের এমন অভিযোগের ভিত্তিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। তবে এ প্রক্রিয়ায় অংশ নিতে হলে আগের মতোই পাসপোর্ট বা হাইকমিশন থেকে বৈধ ট্রাভেল ডকুমেন্টস, বিমান টিকিট, ৫০০ রিঙ্গিত (ডেভিড, ক্রেডিট কার্ড বা টাচ অ্যান্ড গো ই-ওয়ালেট এর মাধ্যমে) জরিমানা এবং ৭২ ঘণ্টা মেয়াদের করোনা নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে।

খুব শিগগিরই কেএলআইএ-২ ও অন্যান্য আন্তর্জাতিক বিমানবন্দরেও কাউন্টার খোলা হবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন ডিজি। অভিবাসন বিভাগের সূত্র মতে, রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় এখনও পর্যন্ত ২ লাখ ৪৮ হাজার ৮৩ জন নিবন্ধন করেছেন। যাদের মধ্যে ৯৮ হাজার ১৯৪ জন দেশে ফিরে যাওয়ার জন্য এবং ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

সহজতর এ প্রক্রিয়ার মাধ্যমে বিপুল পরিমাণ প্রবাসী বাংলাদেশির সহজে দেশে ফিরে যাওয়ার সুযোগ তৈরি হলো। যদিও বিমান টিকিটের উচ্চমূল্য ও বাধ্যতামূলক কোয়ারেন্টিন জটিলতায় অনেকেই এ প্রক্রিয়ায় দেশে ফিরতে পারবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS