Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮

মালয়েশিয়া থেকে দেশে আসতে মানতে হবে যেসব নিয়ম 

মালয়েশিয়া থেকে দেশে আসতে মানতে হবে যেসব নিয়ম 
ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের বিষয়ে সোমবার (৫ জুলাই) নতুন নির্দেশনা জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। জারিকৃত এ নির্দেশনায় ক্যাটাগরি এ থেকে বি'তে রাখা হয়েছে মালয়েশিয়াকে। বি ক্যাটাগরিতে থাকা দেশগুলো থেকে বাংলাদেশে যেতে হলে করোনা নেগেটিভ সনদ ছাড়াও বেশ কয়েকটি শর্ত মানতে হবে।

১. করোনার যেকোনো একটি অথবা দুটি ডোজ টিকা নেওয়া থাকলে তারা বাংলাদেশে যেতে পারবেন। তবে, তাদের ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। বিমানবন্দরে যাওয়ার পর যদি তাদের শরীরে করোনা সংক্রমণের কোনো লক্ষণ ধরা পড়ে তাহলে তাদেরকে হাসপাতালে পাঠানো হবে এবং পরে সরকার নির্ধারিত কোয়ারেন্টিনে থাকতে হবে।

২. যাদের টিকা নেওয়া হয় নাই তাদেরকে অবশ্যই ১৪ দিনের সরকার নির্ধারিত বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে, যার ব্যয় যাত্রীকে বহন করতে হবে। বিমানের বোর্ডিং দেয়ার আগে হোটেল বুকিং নিশ্চিত করতে হবে।

নতুন এ নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে সরকার নির্ধারিত হোটেলগুলোর মধ্যে থাকা, খাওয়াসহ প্রতিদিন সর্বনিম্ন ব্যয় ৩ হাজার টাকা। সেই হিসাবে একজন যাত্রীকে (যারা টিকা দেয়া নাই) গুনতে হবে ৪২ হাজার টাকা এবং বিমান ভাড়া।

নাম প্রকাশে অনিচ্ছুক মালয়েশিয়ায় কর্মরত বেসরকারি বিমানের এক কর্মকর্তা আরটিভি অনলাইনকে বলেন, এতো টাকা খরচ করে খুব কম প্রবাসী দেশে যেতে চাইবেন। তবে পর্যাপ্ত যাত্রী পেলে ঈদের আগে কুয়ালালামপুর থেকে ঢাকা একটি ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনা সংক্রমণে অধিক ঝুঁকিতে থাকা দেশগুলো চিহ্নিত করে সেসব দেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট আসা-যাওয়ায় বিধিনিষেধ জারি করে বেবিচক। গেলো মে মাসে ঘোষিত সে তালিকায় ক্যাটাগরি এ'তে ছিলো মালয়েশিয়া।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS