Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

মালয়েশিয়ায় সার্ভিস সেক্টরেও বৈধতা পাবে অভিবাসীরা

মালয়েশিয়ায় সার্ভিস সেক্টরেও বৈধতা পাবে অভিবাসীরা

মালয়েশিয়ায় বৈধকরণের প্রক্রিয়া রিক্যালিব্রেশনে এবার সার্ভিস সেক্টর'কে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এরফলে বৈধকরণ প্রক্রিয়ায় অবৈধ অভিবাসীদের অংশগ্রহণ বাড়বে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

কোনো তৃতীয় পক্ষ বা ভেন্ডর ছাড়াই সরাসরি ইমিগ্রেশনের মাধ্যমে রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় বৈধতার ঘোষণা দেয় সরকার। ১৬ নভেম্বর থেকে শুরু করে ৩০ জুন পর্যন্ত চলবে এ প্রক্রিয়া।

শুরুতেই নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করার কথা থাকলেও এখন থেকে সার্ভিস সেক্টরের চারটি সাব সেক্টরে যেমন পাইকারি ও খুচরা, রেস্তোরাঁ, কার্গো এবং পরিষেবার জন্য আবেদন করতে পারবে তাদের নিয়োগকর্তারা। একইসঙ্গে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে।

এ ছাড়া যেসব অভিবাসী ২০১১ সালে ৬ পিতে এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও ভিসা পায়নি তারা এখন বৈধতা গ্রহণের জন্য নিবন্ধিত হতে পারবে এবং যারা তাদের কোম্পানি থেকে পালিয় অন্যত্র চলে গেছে তবে তাদের বিরুদ্ধে যদি কোনো রিপোর্ট না থাকে তাহলে তারাও এই রিক্যালিব্রেশন কর্মসূচিতে নিবন্ধন গ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, রিক্যালিব্রেশন প্রোগ্রামে এখনো পর্যন্ত প্রায় এক লাখ ৪৫ হাজার ৮৩০ জন অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছেন। এর মধ্যে ৭২ হাজার ৩২৪ জন তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে সিদ্ধান্ত নিয়েছেন এবং ৭৩ হাজার ৫০৬ জন বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

এফএ

RTV Drama
RTVPLUS