logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

প্রবাসীদের সেবায় সার্বক্ষণিক কাজ করছে হাইকমিশন

প্রবাসীদের সেবায় সার্বক্ষণিক কাজ করছে হাইকমিশন

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স দেশের অর্থনীতির অন্যতম মুল চালিকাশক্তি, সেই প্রবাসীদের সেবায় সার্বক্ষণিক কাজ করছে হাইকমিশন। বৃহস্পতিবার মালয়েশিয়া প্রবাসী সাংবাদকিদের সংগঠন বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাবে'র সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে এ মন্তব্য করেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারওয়ার। স্থানীয় সময় দুপুর ১টায় দূতাবাসের সভাকক্ষে অনুষ্ঠিত হয় এ সভা।

এসময় কমিউনিটি প্রেস ক্লাবে'র নেতৃবৃন্দ রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন। আলোচনার উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে ছিলো পাসপোর্টের মেয়াদ দশ বছর করা, মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে স্থায়ী কনস্যুলার সেবা প্রদান, শ্রমিক ভিসাধারী প্রবাসি বাংলাদেশিদের সিঙ্গেল এন্ট্রি পাস থেকে মাল্টিপল পাস করা, জেলে আটকে থাকা প্রবাসীদের সাজা শেষে দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো, রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় বৈধতার বিষয়ে প্রবাসীদের সচেতন করা, পাসপোর্ট দ্রুত ডেলিভারি দেয়া, পাসপোর্ট শাখা নিরাপদ স্থানে স্থানান্তরিত করা, দেশে আটকে পড়া প্রবাসীদের ফিরিয়ে আনা, মধ্যস্বত্ত্বভোগীদের কবলে পড়ে বিভিন্নস্থানে বেতন-ভাতা বঞ্চিতদের আইনি সহায়তা দেয়া, অসাধু ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ, শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও তার সমাধানে দূতাবাসের ভূমিকা গ্রহণ ও প্রবাসীদের অধিকার রক্ষায় হাইকমিশনকে আরো বেশি সচেতনসহ নানা বিষয়ে হাইকমিশন'কে কার্যকরী পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

সোহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, মালয়েশিয়া প্রবাসীদের নানাবিধ সমস্যা রয়েছে, সেসব সমস্যা খুঁজে বের করে তা সমাধানে বদ্ধ পরিকর হাইকমিশন। সকাল সন্ধ্যা এমনকি রাতে ঘুমাতে যাওয়ার আগেও প্রবাসীদের কল্যাণে করণীয় নিয়ে চিন্তিত থাকি। প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনও বিষয়ে হাইকমিশন অত্যন্ত আন্তরিক। দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী মালয়েশিয়া প্রবাসীদের কল্যাণে কাজ করছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন তিনি। এসময় দেশের সম্মান অক্ষুণ্ন রেখে প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান হাইকমিশনার।

এসময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখা হাসিনার সুদক্ষ নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের পথচলায় মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনও সম্পূর্ণ ডিজিটাল রুপে আত্মপ্রকাশ করতে যাচ্ছে ।

এছাড়া প্রবাসীদের যেকোন সমস্যা ও তার সমাধানে দূতাবাসের শরনাপন্ন হওয়ার আহ্বান জানান হাইকমিশনার মো: গোলাম সারওয়ার।

সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাব, মালয়েশিয়ার সভাপতি ও আরটিভি প্রতিনিধি মোস্তফা ইমরান রাজু, সহ-সভাপতি ও এনটিভি প্রতিনিধি কায়সার হামিদ হান্নান, সাধারণ সম্পাদক ও সময় টিভি প্রতিনিধি মোহাম্মদ আবদুল কাদের, যুগ্ন-সাধারণ সম্পাদক ও ওআইসি টুডে প্রতিনিধি সাইদ হক ও সংগঠনের সাংগঠনিক সম্পাদক, ফ্রিল্যান্স ফটোসাংবাদিক এম ফরহাদ হোসেন।

এসময় আরও আরো উপস্থিত ছিলেন, দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান রুহুল অমিন ও শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল।

এফএ

RTV Drama
RTVPLUS