logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

অনিশ্চয়তায় দেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীরা

  মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

|  ১৯ আগস্ট ২০২০, ০৯:৩৩ | আপডেট : ১৯ আগস্ট ২০২০, ১১:২৫
Malaysian Expatriates stuck in the country due to uncertainty
সংগৃহীত
ছুটিতে দেশে গিয়ে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীরা অনিশ্চয়তা আর উৎকণ্ঠায় সময় পার করছে। বৈধ ভিসা থাকলেও কবে নাগাদ মালয়েশিয়ায় নিজ কর্মক্ষেত্রে যোগ দিতে পারবেন এ নিয়ে শঙ্কায় রয়েছে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। মালয়েশিয়ায় ফিরতে মরিয়া এসব প্রবাসীরা এখন ছুটছে এক দুয়ার থেকে অন্য দুয়ারে।

পরিবারের উপার্জনক্ষম একমাত্র ব্যক্তিটি ছুটিতে দেশে গিয়ে আটকে পড়েছেন, সংসার চালাতে তাই বেশ হিমশিম খেতে হচ্ছে বাড়ির কর্তাকে। এ চিত্র এখন দেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীদের ঘরে ঘরে।  

সম্প্রতি এ নিয়ে দেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বেশ কয়েকজন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের শরণাপন্ন হয়েছেন। প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ বরাবর লিখিত আবেদন করেছেন তাদেরকে দ্রুত মালয়েশিয়ায় ফিরতে সহযোগিতা করার জন্য। প্রায় ৫০০ ভুক্তভোগী মালয়েশিয়া প্রবাসীদের স্বাক্ষরিত এই আবেদন গ্রহণ করেছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং আশ্বস্ত করেছেন যথাযথ পদক্ষেপ নেয়ার। যদিও এখনও পর্যন্ত সরকারিভাবে এ নিয়ে কোনও ধরনের পদক্ষেপ নিতে দেখা যায়নি।

আটকে পড়া প্রবাসীদের পক্ষে মোহাম্মদ জসীম উদ্দিন স্বাক্ষরিত ওই আবেদনপত্রে বলা হয়, লকডাউনের কারণে মালয়েশিয়ায় ফিরতে না পারা প্রবাসীরা এখন বেশ কষ্টে আছেন, পরিবারের খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন, শঙ্কায় আছেন চাকরি ফিরে না পাওয়ার।

বর্তমানে মালয়েশিয়া সরকার বিভিন্ন ক্যাটাগরির ভিসা থাকা প্রবাসীদের ফেরার সুযোগ দিচ্ছে তাই সবাই যাতে এই সুযোগ কাজে লাগিয়ে কর্মক্ষেত্র ফিরতে পারে এজন্য সরকারের সু-দৃষ্টি কামনা করেন, আবেদন করেন দক্ষিণ কোরিয়ার প্রবাসীদের মতো বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করার জন্য।

এদিকে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের ফেরাতে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে জোর তৎপরতা চালানো হচ্ছে। দেশটির মানবসম্পদ মন্ত্রী এ নিয়ে ইতিবাচক সাড়াও দিয়েছেন। তবে সরকারি পর্যায় থেকে আনুষ্ঠানিকভাবে আটকে পড়া এসব প্রবাসীদের ফেরানোর ব্যাপারে কোনও সুনির্দিষ্ট পদক্ষেপের কথা জানানো হয়নি। যদিও ইঙ্গিত দেয়া হয়েছে এ মাসের শেষ সপ্তাহের দিকে এসব বিষয়ে পরিষ্কার ঘোষণা দেয়ার।

তবে বাংলাদেশের চলমান করোনা পরিস্থিতির কারণে আটকে পড়া প্রবাসীদের ফেরাটা সহজ হবে না বলে মনে করছেন দীর্ঘদিন মালয়েশিয়া আছেন এমন প্রবাসীরা।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়