• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

জলবায়ু পরিবর্তনের বিষয়টি বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই: পরিবেশমন্ত্রী

এসএম শাফায়েত, ইউএই প্রতিনিধি

  ০৬ মে ২০২৪, ১৮:৩২
ছবি : সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিষয়টি বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই। তবে ক্ষতিগ্রস্তদের অর্থায়নের ব্যবস্থাসহ এই খাতে ব্যাপক অর্থায়নের প্রয়োজনীয়তা রয়েছে।

রবিবার (৫ মে) রাতে দুবাইয়ের ওয়েস্টার্ন পার্ল ক্রিক হোটেলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কমার্শিয়াল উইংয়ের আয়োজনে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা ও সংযুক্ত আরব আমিরাতের করনীতির ওপর বিশেষ সেমিনারে এ কথা বলেন তিনি।

এ সময় মন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পাশাপাশি অন্যান্য খাতেও বিনিয়োগের জন্য দেশি-বিদেশি ব্যবসায়ীদের আহ্বান জানান।

পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ুর অভিঘাতের জন্য বাংলাদেশ মোটেও দায়ী নয়, বরং তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য কাজ চলছে। সেই সঙ্গে আমরা চেষ্টা করছি ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর। সেটার জন্য আমাদের বেশ কিছু পরিকল্পনা রয়েছে। এডিবি, বিশ্বব্যাংক, কেএফডব্লিউ থেকে শুরু করে আমরা সব উন্নয়ন সহযোগীদেরকে একটা মঞ্চে নিয়ে আসছি। এই পরিস্থিতি থেকে উত্তরণের যে পথ রয়েছে সেগুলো চিহ্নিত করছি।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের প্রচুর পরিমাণ অর্থায়ন প্রয়োজন। আমাদের প্রতিবছর যে পরিকল্পনা রয়েছে শুধুমাত্র সেগুলো বাস্তবায়নের জন্যও প্রয়োজন ৯ বিলিয়ন মার্কিন ডলার। এখন তাপমাত্রা বৃদ্ধি হয়ে যদি ২.৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে যায়, তাহলে আর এই অর্থ আমাদের জন্য যথেষ্ট হবে না।

দেশের পর্যটন, নবায়নযোগ্য জ্বালানী, তৈরি পোশাকশিল্প, পাটজাত ও চামড়াজাতশিল্প, তথ্য প্রযুক্তিখাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরা হয় এই সেমিনারে। প্রবাসে থাকা ব্যবসায়ীরাও যাতে দেশে বিনিয়োগ করেন পাশাপাশি বিদেশি ব্যবসায়ীদেরও দেশে বিনিয়োগে আগ্রহী হবার আহ্বান জানিয়ে বক্তব্য দেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল ইউএই এর সভাপতি সিআইপি মাহতাবুর রহমান নাসির বলেন, বিদেশে বিনিয়োগের মাধ্যমে দেশে রেমিট্যান্স প্রেরণের পাশাপাশি এখন নিজ দেশে বিনিয়োগের সময় এসেছে।

সেমিনারে সংযুক্ত আরব আমিরাতের করনীতির সাম্প্রতিক পরিবর্তনগুলোও তুলে ধরা হয়। বিশেষ করে দেশটিতে থাকা গোল্ডেন ভিসাধারী ও বাংলাদেশি ব্যবসায়ীরা যাতে দেশটির করনীতি অনুসরণ করে জরিমানা মুক্ত থাকতে পারেন সেই বিষয়ে সচেতন করা হয়। এ সময় সচিত্র আলোচনা উপস্থাপন করেন কমার্শিয়াল কাউন্সেলর আশীষ কুমার সরকার, প্রকৌশলী শাহরিয়ার পাভেল ও মিস মোহসেনা খানম। সেমিনারে আরব আমিরাত, ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশি ব্যবসায়ীরা অংশ নেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডোনাল্ড লু’র সঙ্গে কী আলোচনা হয়েছে জানালেন পরিবেশমন্ত্রী
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় মার্কিন সহযোগিতা অব্যাহত থাকবে
নোবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার 
‘তাপমাত্রা কমাতে ঢাকায় বৃক্ষরোপণের জন্য জায়গা খুঁজতে হবে’
X
Fresh