• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

নোবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার 

নোবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩০ এপ্রিল ২০২৪, ২০:০২
ছবি : আরটিভি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো জলবায়ু পরবর্তন এবং পরিবেশগত টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী ইদ্রিস আলী অডিটোরিয়ামে এ আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম আলম।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকি, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান ভূইয়া।

এর আগে, উদ্বোধনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সেমিনার আয়োজন কমিটির সদস্যরা সচিব ড. জয়ন্তু কুমার বসাক এবং সমাপনী বক্তব্য রাখেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যাবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এবং সেমিনার আয়োজন কমটির আহ্বায়ক ড. মোহাম্মদ মহিনুজ্জামান।

সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল জলবায়ু পরিবর্তন-অভিযোজন এবং নিরসন, আধুনিক কৃষি প্রযুক্তি, নবায়নযোগ্য শক্তি, পরিবেশগত সমস্যা সমাধান এবং উপকূলীয় এলাকায় টেকসই ব্যবস্থাপনা।

সেমিনাররের মূল প্রতিবাদ্য বিষয়গুলো নিয়ে কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, চীনসহ দেশ-বিদেশের বিভিন্ন গবেষকরা আলোচনা করেন। তারা পরিবেশগত সমস্যা নিয়ে সকলের সচেতনতা বাড়ানোর জন্য তাগিদ দেন এবং পরিবেশগত টেকসই উন্নয়নে সকলকে সম্মিলিত ভাবে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও, আন্তর্জাতিক এ সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং গবেষকদের কাছ থেকে সর্বমোট ২৪টি পোস্টার গ্রহণ করা হয়। এবং তা প্রদর্শনীর আয়োজন করা হয়।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোবিপ্রবি শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ প্রদান
পোষা প্রাণী না রাখতে নোবিপ্রবির বঙ্গমাতা হল কর্তৃপক্ষের নির্দেশনা
পানি সংকটে নাজেহাল নোবিপ্রবির আবাসিক শিক্ষার্থীরা
বিড়ালের উপদ্রবে অতিষ্ঠ নোবিপ্রবির বঙ্গমাতা হলের ছাত্রীরা
X
Fresh