logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

চীনে বিবিসি নিষিদ্ধ  

ফাইল ছবি

চীনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ভোরে চীনা কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিজিটিএন এ তথ্য জানিয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ ও উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে চীন সরকারের সমালোচনা করত বিবিসি। বলে রাখা ভালো, দেশটিতে আগে থেকেই ব্রিটিশ সংবাদমাধ্যমটির সম্প্রচার অত্যন্ত সীমাবদ্ধ ছিল।

আরও পড়ুন : বাংলাকে রক্ষা করতে চায় না বিজেপি: মমতা

সেখানে শুধু আন্তর্জাতিক হোটেল এবং কিছু কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো। অর্থাৎ চীনের সাধারণ মানুষ তাদের অনুষ্ঠান দেখতে পেতেন না।

এদিকে যুক্তরাজ্যে সিজিটিএন-এর সম্প্রচার লাইসেন্স বাতিলের এক সপ্তাহের মাথায় শুক্রবার চীনে বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধের এ ঘোষণা এসেছে।

আরও পড়ুন : ‘বিজেপি ক্ষমতায় এলে বাংলাদেশের মানুষ তো দূরের কথা একটা পাখিও ঢুকতে পারবে না’

এ নিয়ে ব্রিটিশ কর্তৃপক্ষের ভাষ্য, পুরোপুরিভাবে চীনা কমিউনিস্ট পার্টি দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় সিজিটিএন-এর সম্প্রচার লাইসেন্স বাতিল করা হয়েছে।

আর বিবিসি কর্তৃপক্ষ জানায়, চীনের এই সিদ্ধান্তে ‘হতাশ’ তারা। এক বিবৃতিতে সংবাদমাধ্যমটি বলেছে, চীনা কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেওয়ায় আমরা হতাশ। বিবিসি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং সারা বিশ্ব থেকে ন্যায্য ও নিরপেক্ষভাবে কোনো ভয় বা পক্ষপাতিত্ব না করে খবর সংগ্রহ করে।’

আরও পড়ুন : বৈধ, অবৈধ সকল প্রবাসীকে বিনামূল্যে করোনার টিকা দেবে মালয়েশিয়া

এম

RTV Drama
RTVPLUS