logo
  • ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ২৮২৮ জন, মৃত্যু ৩০ জন, সুস্থ ৬৪৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

প্রজেক্টস ফর হিউম্যানিটির উদ্যোগে ২৫০ পরিবারকে ঈদ উপহার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ মে ২০২০, ২২:৫০ | আপডেট : ১৪ মে ২০২০, ২৩:২৬
Rice has been distributed in Muradnagar upazila of Comilla

বুয়েটের সাবেক শিক্ষার্থীদের সংগঠন ‘প্রজেক্টস ফর হিউম্যানিটি’র উদ্যোগে লক্ষ্মীপুরের রামগতি, কুমিল্লা ও ঠাকুরগাঁওতে একযোগে  ২৫০ অসহায় পরিবারের মাঝে ঈদ উপহার হিসেবে ৭ দিনের খাবার, দুধ, চিনি, সেমাই বিতরণ করেছে।

বুধবার (১৩ মে) ঈদকে সামনে রেখে এই কর্মসূচী হাতে নেয় সংগঠনের সদস্যরা।

পত্রিকার পাতায় প্রতিদিন দেখা যায় মানুষের হাহাকার আর দুই মুঠো খাবারের জন্য দীর্ঘ প্রতীক্ষার বেদনাদায়ক চিত্র। আমাদের দেশে ভিক্ষাবৃত্তি নিত্তনৈমত্তিক ঘটনা হলেও বর্তমানে অনেক ক্ষুদ্র শ্রমজীবী মানুষও এখন সাহায্য প্রার্থী হচ্ছেন। বর্তমান বাংলাদেশের মানুষের এই দুর্যোগ ও দুর্দশা দেখে সুদূর প্রবাসে বসবাসরত বাংলাদেশী ও অন্যান্য অনেকেই এগিয়ে এসেছেন এই অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য। তেমনই একটি উদ্যোগের নাম হচ্ছে প্রজেক্টস ফর হিউম্যানিটি। বুয়েটের সাবেক কিছু শিক্ষার্থী নিজেদের মানবিক অনুভূতি থেকে মানুষের পাশে দাঁড়ানোর চিন্তা নিয়ে প্রতিষ্ঠা করেছেন এই সংগঠনটি।

দীর্ঘদিন থেকে অনেক প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে পেশাজীবী ও শ্রমজীবী মানুষেরা অনেকেই এখন সঞ্চয় ভেঙে জীবিকা নির্বাহ করছেন। আর শ্রমজীবী মানুষ যারা প্রতিদিনের আয় এর উপর নির্ভর করে চলতেন তাদের জন্য এখন টিকে থাকাটাই কঠিন হয়ে পড়েছে। তাই প্রজেক্টস ফর হিউম্যানিটি এ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন জেলায় এমন দেড় হাজার পরিবারের জন্য অর্ধ মাস বা সম্পূর্ণ এক মাসের জন্য খাবারের যোগান দিয়ে আসছে। এই পর্যন্ত খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে ঢাকা, কক্সবাজার, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, সিরাজগঞ্জ, যশোর, লক্ষ্মীপুর, কুমিল্লা ও ঠাকুরগাঁও সহ আরও কিছু জেলায়।

এরই ধারাবাহিকতায় আজ চাল বিতরণ করা হয়েছে কুমিল্লার মুরাদনগর উপজেলায়। কুমিল্লার মুরাদনগর উপজেলা ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার সীমান্তবর্তী এলাকার মানুষ অধিকাংশই বাংগরা বাজার এর উপর নির্ভরশীল হয়ে জীবিকা নির্বাহ করে। দীর্ঘদিন থেকে বাজার বন্ধ থাকায় ফেরারী ব্যবসায়ী, বাজারের হকার ও শ্রমিকদের আয় উপার্জন অনেকটাই বন্ধ ছিল। সেখানকার পঞ্চাশটি পরিবারকে প্রজেক্টস ফর হিউম্যানিটি দুই সপ্তাহের খাবারের যোগান দিয়েছে। বাংলাদেশের উত্তরবঙ্গের ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল, হরিপুর, পীরগঞ্জ ও বালিয়াডাঙ্গী উপজেলার মানুষ অধিকাংশ সরাসরি কৃষির সাথে জড়িত। অঘোষিত লকডাউনের কারণে অনেক ক্ষেত্রে কৃষি পণ্যের সরবরাহ কমে গেছে। কৃষি পণ্য উৎপাদন শেষে লোকসান এর মুখোমুখি ও অভাবগ্রস্ত মোট ১০০ জন কৃষক ও কৃষিশ্রমিকের হাতে প্রজেক্টস ফর হিউম্যানিটির পক্ষ থেকে তুলে দেয়া হয়েছে দুই সপ্তাহের খাবার। এছাড়া লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় ১০০ টি নিম্ন আয়ের পরিবারকে এক সপ্তাহের চাল ডাল দুধ চিনি সেমাই ইত্যাদি খাবার বিতরণ করা হয়েছে।

প্রজেক্টস ফর হিউম্যানিটির চলমান কার্যক্রম সম্পর্কে এর সভাপতি ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম বলেন, এই দুর্যোগপূর্ণ সময়ে মানুষের পাশে দাঁড়াতে পেরে আমরা আনন্দিত।  আমাদের সংগঠন 'প্রজেক্টস ফর হিউম্যানিটি' এতিম শিক্ষার্থীদের খাদ্য, বস্ত্র, বাসস্থানসহ আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তোলা, অতি দরিদ্র কর্মজীবী মানুষকে স্বাবলম্বী করা, অদম্য মেধাবীদের শিক্ষাবৃত্তি, রোহিঙ্গা শরণার্থী সেবা, চিকিৎসা সেবা, জরুরী দুর্যোগকালীন ত্রাণ বিতরণসহ বিভিন্ন ধরণের সামাজিক কার্যক্রমে যুক্ত। বর্তমানে জরুরী দুর্যোগকালীন ত্রাণ বিতরণের অংশ হিসেবে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম, পিপিই, হ্যান্ড স্যানিটাইজার ও ত্রাণ বিতরণ কার্যক্রম চালাচ্ছে সংগঠনের সদস্যরা। যতদিন পর্যন্ত না অবস্থা স্বাভাবিক হচ্ছে ততদিন পর্যন্ত আশা করি আমরা আমাদের এই জরুরী মানবিক সাহায্য চালিয়ে যেতে পারবো বলে আশা রাখি।

তিনি আরও বলেন, ইতোমধ্যে প্রজেক্টস ফর হিউম্যানিটি এর উদ্যোগে প্রথম আলো বন্ধুসভার সাথে যৌথ উদ্যোগে ২০ টি জেলার প্রায় ২০০ পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা কার্যক্রম হাতে নেয়া হয়েছে। মূলত সাহায্যপ্রাপ্ত মানুষের দোয়া আর সমাজের সামর্থ্যবান ও বিত্তশালী মানুষের দেয়া সাহায্যই প্রজেক্টস ফর হিউম্যানিটির জন্য প্রেরণার উৎস।

জিএ

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৬০৩৯১১২৮০৪৮১১
বিশ্ব ৬৭০২৬৬২ ৩২৫১৫৪৪ ৩৯৩২১০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ক্যাম্পাস এর সর্বশেষ
  • ক্যাম্পাস এর পাঠক প্রিয়