• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

রেমাল ‘সিভিয়ার সাইক্লোনে’ রূপ নিতে পারে

আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ১৮:৩১
ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরের মধ্যভাগ দিয়ে আসছে বলে ঘূর্ণিঝড় রেমাল অতিপ্রবল আকার ধারণ করে আঘাত হানতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

শনিবার (২৫ মে) দুপুরে আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জানান, বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ (শনিবার) আরও শক্তি সঞ্চয় করে রাত ৯টায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। রোববার (২৬ মে) সকাল নাগাদ এটি অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি বলেন, যদি ভারতের উপকূল ঘেঁষে ঘূর্ণিঝড়টি আসতো তবে শক্তি সঞ্চয় করার সুযোগটা কম পেত। কিন্তু সাগরের মধ্যভাগ দিয়ে আসছে বলে সব দিকে শক্তি সঞ্চয় করতে পারছে। ফলে রেমাল আরও শক্তি সঞ্চয় করে রোবববার নাগাদ ‘সিভিয়ার সাইক্লোনে’ রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি জানান, শনিবার দুপুর ১২টায় ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

আবহাওয়া অধিদপ্তরের এই পরিচালক বলেন, পুরো ঘূর্ণিঝড়টির আকার ৪০০ থেকে ৫০০ কিলোমিটার হতে পারে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ১০ নম্বর বিপদসংকেত পর্যন্ত জারি হতে পারে। তবে পরিস্থিতি অনুযায়ী সেটা আমরা জারি করব।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে ৭ থেকে ৮ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ঘূর্ণিঝড় মোকাবিলায় ৮০ হাজার স্বেচ্ছাসেবক ও উপকূলে ৪ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হলে এটিকে ‘ঘূর্ণিঝড়’ বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়। গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, গতিবেগ ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হলে অতিপ্রবল ঘূর্ণিঝড় এবং গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন’ বলা হয়।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর নামকরণ করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। এই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে একটি শহরও রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনালী ব্যাংককে ৯৬ লাখ রুপি জরিমানা করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক
বৃষ্টিতে পরিত্যক্ত কানাডা-ভারত ম্যাচ, অপরাজিত থেকে সুপার এইটে কোহলিরা
ভারতে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১২
সিলেটে ১১ ট্রাক ভারতীয় চিনি জব্দ