• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

ঘূর্ণিঝড় রেমালের আপডেট জানুন

আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ১৬:৪৭

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি রাতেই আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় রেমালে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড় রেমালের নামকরণ করেছে ওমান। এটি একটি আরবি শব্দ। এই নামের অর্থ বালির কণা। বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি প্রতিটি ঝড়ের একটি নাম দিয়ে থাকে। ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এ সংস্থার আটটি দেশ। দেশগুলো হল- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, থাইল্যান্ড ও ওমান। এ দেশগুলোর প্যানেলকে বলা হয় ডব্লিউএমও/এসক্যাপ (WMO/ESCAP)।

টেলিভিশন, রেডিওসহ বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে ঘূর্ণিঝড়ের আপডেট জানা যায়। তবে একটি স্মার্টফোন এবং ইন্টারনেট থাকলে ঘরে বসেই এই ঝড়ের গতিপথ লাইভ দেখতে পাওয়া যাবে। www.windy.com নামের একটি ওয়েবসাইটে ঘূর্ণিঝড়ের গতিবিধি জানা যাবে। প্রতি মুহূর্তের আপডেট জানায় ওয়েবসাইটটি। রেমালের আপডেট দেওয়া হলো:

এদিকে শনিবার (২৫ মে) দুপুরে আবহাওয়া অধিদপ্তরে ব্রিফিংয়ে পরিচালক আজিজুর রহমান জানিয়েছেন, দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ অবস্থায় অতি দ্রুত মাছ ধরা ট্রলারগুলোকে উপকূল অঞ্চলে চলে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়টি রোববার (২৬ মে) দুপুরের মধ্যে উপকূল স্পর্শ করতে পারে। সন্ধ্যায় এটি বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করতে পারে এবং রাত ১২টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এই পরিচালক বলেন, পুরো ঘূর্ণিঝড়টির আকার ৪০০ থেকে ৫০০ কিলোমিটার হতে পারে। তবে, ঘূর্ণিঝড়টি অতি প্রবল হওয়ার সম্ভাবনা নেই। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ১০ নম্বর বিপদসংকেত পর্যন্ত জারি হতে পারে। তবে পরিস্থিতি অনুযায়ী সেটা আমরা জারি করব।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে ৭ থেকে ৮ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ঘূর্ণিঝড় মোকাবিলায় ৮০ হাজার স্বেচ্ছাসেবক ও উপকূলে ৪ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হলে এটিকে ‘ঘূর্ণিঝড়’ বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়। গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, গতিবেগ ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হলে অতিপ্রবল ঘূর্ণিঝড় এবং গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন’ বলা হয়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা
আগামী ২৪ ঘণ্টায় যেসব জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস
দুপুর ১টার মধ্যে যেসব অঞ্চলে ঝড়ের আভাস
সোমবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া যেমন থাকবে