• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

বাজারে এলো হোন্ডা শাইন ১০০

আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২৪, ১৭:২২
মোটরসাইকেল
ছবি : সংগৃহীত

বাংলাদেশের বাজারে ১০০ সিসির নতুন মোটরসাইকেল এনেছে হোন্ডা কোম্পানি। এটি একটি জ্বালানি সাশ্রয়ী কমিউটার বাইক। এর মডেল হোন্ডা শাইন ১০০। ভারতে লঞ্চ হওয়ার ঠিক এক বছর পর বাংলাদেশে লঞ্চ হলো মোটরসাইকেলটি। এটি কোম্পানির সবথেকে কমদামি এবং উচ্চ মাইলেজ সম্পন্ন বাইক। এতে প্রতি লিটারে ৬৫ কিলোমিটার মাইলেজ পাওয়া যাবে।

যাদের বাজেট তুলনামূলক কম তাদের কাছে বাইকটি ভালো বিকল্প হয়ে উঠতে পারে। এর ডিজাইন দুর্দান্ত এবং সিটও বেশ আরামদায়ক।

হোন্ডা শাইন ১০০ বাইকের স্পেসিফিকেশন রয়েছে ৯৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ইঞ্জিন। যা সর্বোচ্চ ৭ দশমিক ২৮ হর্সপাওয়ার এবং ৮ দশমিক ০৫ এনএম টর্ক তৈরি করতে পারে। বাইকটির সর্বোচ্চ স্পিড ৮৫ কিমি প্রতি ঘণ্টা। রয়েছে ৪ স্পিড গিয়ার। বাইকের মাইলেজ ৬৫ কিমি প্রতি লিটার। ফুয়েল ট্যাংক ভর্তি করলে রাইডিং রেঞ্জ ৫৮৫ কিলোমিটার। ফুয়েল ক্যাপাসিটি রয়েছে ৯ লিটার।

বাইকের সামনে রয়েছে টেলিস্কপিক ফর্ক এবং পেছনে ডুয়াল শক অ্যাবসর্বার। দুই চাকাতেই পাওয়া যাবে ড্রাম ব্রেক। নেই ডিস্ক ব্রেকের অপশন।

বাইকটির কার্ব ওয়েট ৯৯ কেজি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৮ মিলিমিটার। সিটের উচ্চতা রয়েছে ৭৮৬ মিলিমিটার। খুবই সাদামাটা ফিচার্সে পাওয়া যাবে অ্যানালগ ইনস্ট্রুমেন্ট কনসোল, অ্যানালগ ওডোমিটার, অ্যানালগ স্পিডোমিটার, হ্যাজার্ড ওয়ার্নিং ইন্ডিকেটর, লো ফুয়েল ইন্ডিকেটর, অটোমেটিক হেডলাইট অন এবং হ্যালোজেন লাইটিং।

বাংলাদেশে হোন্ডা সাইনের দাম ১ লাখ ৭ হাজার টাকা। মধ্যবিত্তের নিত্য যাতায়াতে ভরসা দিতে বাজারে এই বাইক হাজির করা হয়েছে। মাইলেজের সঙ্গে বাইকে খুব বেশি ফিচার্স না থাকায় মেইনটেনেন্স খরচও কম লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সাবেক ইউপি চেয়ারম্যান নিহত
মোটরসাইকেল চুরি করে দুই ইউপি সদস্য কারাগারে
X
Fresh