logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২০, ২০:৩২

বুয়েটের নেতৃত্বে ভর্তি পরীক্ষা মানবে না রুয়েট

RUET will not accept, the admission test, rtv news
ছবি সংগৃহীত
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একক নেতৃত্বে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হলে তা মেনে নেবে না রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

আজ বুধবার সন্ধ্যায় এসব তথ্য জানান রুয়েটের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম শেখ।

সম্প্রতি রুয়েট, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (কুয়েট) নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার জন্য ইউজিসিকে প্রস্তাব পাঠিয়েছে বুয়েট। তবে সেখানে বুয়েটের নেতৃত্বে পরীক্ষা নেওয়ার শর্ত জুড়ে দেওয়া হয়েছে। কিন্তু বুয়েটের একক নেতৃত্ব মানতে নারাজ রুয়েট।

জানতে চাইলে রুয়েটের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম শেখ বলেন, আমার হাতে দুই দিন আগে এ সংক্রান্ত চিঠি এসেছে। চিঠিতে বলা হয়েছে বুয়েট পরীক্ষার নেতৃত্ব দেবে এবং প্রত্যেক বছর তাদের ক্যাম্পাসেই পরীক্ষা নেবে। আমি আমার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে বর্তমানে যেটা আভাস পাচ্ছি। সে হিসেবে মনে হচ্ছে না বুয়েটের এই সিদ্ধান্তে আমার একাডেমিক কাউন্সিলের সদস্যরা রাজি হবেন।

তিনি বলেন, আমরা চাই যে চারটা প্রকৌশল বিশ্ববিদ্যালয় মিলে একত্রে ভর্তি পরীক্ষা হোক। আমরা বুয়েটের পূর্বের উপাচার্যের সঙ্গে আলোচনায় প্রস্তাব জানিয়েছিলাম, প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে তিন বা পাঁচ সদস্যের একটি কমিটি থাকবে। সেই কমিটি একটি নীতিমালা করবে। নীতিমালা অনুযায়ী নেতৃত্বটা প্রতি বছর চক্রাকারে ঘুরবে। পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়গুলো নেতৃত্ব দেবে।

উপাচার্য আরও বলেন, এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অভিপ্রায় অনুযায়ী শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে বিভাগের শিক্ষার্থীরা নিজ বিভাগে পরীক্ষা দেবে। এক্ষেত্রে বুয়েট যদি তাদের ক্যাম্পাসেই পরীক্ষা নেয় তাহলে শিক্ষার্থীদের ভোগান্তি তো কমলো না। যাহোক আমাদের অ্যাকাডেমিক কাউন্সিলে যেই সিদ্ধান্ত হবে সেটাই চূড়ান্ত বলে গণ্য হবে।

জেবি

RTV Drama
RTVPLUS