smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

সাবেক বলে ভুলে যাইনি, শূন্যতা কখনো পূর্ণতা পায় না 

  মো. গোলাম মোস্তফা দুঃখু

|  ১৭ অক্টোবর ২০২০, ১৮:৫০ | আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ১৮:৫৭
former, forgotten, never fulfilled, rtv
সাবেককে ভুলে যাওয়া যায় না, তাইতো প্রতীক্ষার প্রহর গুণে কাটে সময় 
প্রথম দেখার এক পলকে হারিয়ে যাওয়া ভালোবাসার দৃষ্টিকে খুঁজে নেওয়া। যদিও দূরে থাকা তাই বলে কি ভুলে যাওয়া! পথচলার হৃদয় গহীনে এখনো মনের পাতায় দলিল আকারে রয়ে যাওয়া। যেদিন প্রথম দেখা হয়েছিল সেই দিনটি ছিল পৃথিবীজুড়ে সুখের বিশালতা। ভাবনায় ছিল বায়না ধরে বসে থাকার গল্প। তবে দুটি চোখে ছিল নিষ্পাপ ভালোবাসা। 
বনের পাখিগুলো স্বাধীন সুরে ডাকে তাকে, ঘর নেই ঠিকানা। তার পরেও কত মায়া নিয়ে অপেক্ষায় থাকে। সে ফিরবে ঘরবিহীন ভালোবাসার মানুষটির কাছে। কবিতার ছন্দের মায়া বলে আর কতকাল থেকে যাবে আড়ালে। এবার না হয় দেখা দিয়ে মুক্তি দাও আমাকে। 

প্রেম শুরু হওয়ার আগে থাকে হাজারও স্বপ্ন। কিছু না বলা গল্প। দুটি হাত কখনো না ছেড়ে যাওয়ার প্রতীক্ষা। সময়ের সাথে সাথে মায়ার বাঁধন ভেঙে যায়! তখন অবশিষ্ট থাকে কষ্ট আর অভিমান। কখনও এমন হয় না বলে চলে যাওয়া। সত্যি কি প্রেম হারিয়ে যায়? নাকি রয়ে যায় অন্তরে গহীন জানালায়। 

হাজারও গান কবিতা রচিত হয়েছে প্রেমকে ঘিরে। হাজারও উপন্যাস রচিত হয়েছে প্রেমকে নিয়ে। তার পরেও এত শূন্যতা কেন আসে প্রেমের রাজ্যজুড়ে। কবি, দুঃখকে প্রেমের রূপ দিয়ে ‘ছন্দ’ সৃষ্টি করে। গায়ক ব্যথার যন্ত্রণা দিয়ে স্পর্শ করে মনের আয়নাকে। এমনভাবে মনের অজান্তে থেকে যায় প্রেম মালিকের নাম।

প্রিয় মানুষটি যখন দূরে চলে যায় অন্যকারও হয়ে, তখন সাবেক মন বিশ্বাস দিয়ে তাকে প্রার্থনা করে। প্রেমের সম্পর্কগুলো নানা কারণেই ভেঙে যায়। সে সাথে প্রিয় মানুষটিও প্রাক্তনের পাতায় চলে যায়। প্রচলিত দিবসের সঙ্গে তাল মিলিয়ে উদ্ভব হচ্ছে বিচিত্র দিবস। ফেসবুকের কল্যাণে যা ছড়িয়ে পড়েছে প্রতিনিয়তই। ২০১৮ সাল থেকে যাত্রা শুরু। আন্তর্জাতিকভাবে সব দেশে স্বীকৃত না হলেও সাম্প্রতিক সময়ের ১৭ অক্টোবর এ দিবসটিকে পালন করে থাকেন প্রাক্তনরা। যার চর্চা বেশি লক্ষ্য করা যায় ফেসবুক মাধ্যমে। সেই ‘প্রাক্তনকে ক্ষমা করার দিন’ আজ।

আরও পড়ুনঃ

যে ১০ কারণে স্ত্রীকে পাগলের মতো ভালোবাসেন স্বামী

প্রথমবার ধর্ষণের পর চুপ থাকায় দ্বিতীয়বার ধর্ষণচেষ্টা

রান্না করতে পারা পুরুষের ভালোবাসার অভাব হয় না: গবেষণা

অভিযোগ ও কষ্টকে ভুলে যাওয়ার জন্য এ দিনের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দিয়ে, তার প্রতি সম্মান তার সুন্দর ভবিষ্যৎ কামনা করে ফুটন্ত গোলাপের পাতাগুলো শূন্য পুকুরে ভাসিয়ে প্রিয় মানুষটিকে পানির নীরব জলে দেখার চেষ্টা। সময়ের সাথে তাল মেলাতে গিয়ে অতীত মাঝে মাঝে শুকনো পাতার আড়ালে চলে যায়। তবে যখন ভাবনায় ফিরে আসে তখন অন্ধকার ঘরে হাহাকার তৈরি হয়, প্রিয় মুখটির জন্য। প্রাক্তন সুখের পদ্ম বকুল ফুলের মতো ভালো থাকুক এমনটি চেয়ে আশীর্বাদ করে থাকে চিঠির পাতায়। তুমি নেই বলে তাতে ভেবো না ভুলে গিয়েছি! শূন্যতা কখনো পূর্ণতা পায় না। 
জিএম/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়