• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মেকআপের পর কালচে হলে যা করবেন

লাইফস্টাইল, আরটিভি নিউজ

  ০৮ ফেব্রুয়ারি ২০২১, ২২:০৯
মেকআপের পর কালচে হলে যা করবেন

সুন্দর চেহারার অধিকারী হওয়ার পরেও অনেকে মেকআপ করেন। অনেকের চেহারা কালো থাকায় মেকআপ করে কিছুক্ষণের জন্য মুখমণ্ডল সাদা করানোর চেষ্টা করেন। কিন্তু মেকআপ করতে গিয়ে অনেক সময়ে চেহারায় কালচে দাগ ভেসে ওঠে। চেহারায় কালোভাব না এলেও মেকাআপের সামগ্রীর বিভিন্ন সমস্যার কারণে এমন বিড়ম্বনায় পড়তে হয় তরুণী-নারীদের। এই কালচে ভাবটা মূলত ফাউন্ডেশন ব্যবহারের কারণে হয়ে থাকে। ফাউন্ডেশন অক্সিডাইজড হয়ে গেলে ত্বকে কালোভাব ধারণ করে। অন্য বিশেষ কিছু কারণে এ সমস্যায় পড়তে হয়।
মেকআপ করার পর চেহারা থেকে কালচে দাগ দূর করতে কিছু নিয়ম মেনে চলা দরকার-

অক্সিডাইজেশন এফেক্ট কী?
মানুষের ত্বকে স্বাভাবিক তেল থাকে। সেই তেল, সূর্যের তাপ, বাতাসের আর্দ্রতার প্রভাবে স্কিন রিঅ্যাক্ট করে এবং এর ফলে ফাউন্ডেশন অক্সিডাইজড হয়।

চেহারা কালচে হওয়া রোধ

১) সবার চেহারা যেমন এক নয়, তেমনি সবাই একই ত্বক উজ্জ্বল প্রোডাক্ট ব্যবহার করলে হবে না। এজন্য প্রাথমিক অবস্থায় নিজেই কিছু প্রোডাক্ট চেহারায় ব্যবহার করে দেখতে পারেন। ত্বকের স্বাভাবিক স্কিনটোন সমানভাবে বজায় রাখতে সাহায্য করে।

২) অবশ্যই স্কিন টাইপ অনুযায়ী প্রাইমার সিলেক্ট করবেন- যেকোনো স্কিনকেয়ার বা মেকআপ রিলেটেড প্রোডাক্ট কেনার সময় নিজের স্কিনটাইপ অনুযায়ী কেনার চেষ্টা করবেন। ড্রাই স্কিন হলে হাইড্রেটিং প্রাইমার সিলেক্ট করতে চেষ্টা করুন। অয়েলি স্কিনের জন্য ম্যাটিফায়িং প্রাইমার দারুণ কার্যকরী।

৩) নিয়মিত বেসিক স্কিন কেয়ার রুটিন মেইনটেইন করতে হবে- প্রোপার স্কিন কেয়ার রুটিন মেনটেইন করা এবং আপনি যে প্রোডাক্টগুলো ব্যবহার করছেন সেগুলো আপনার স্কিনকে প্রোটেক্ট করবে কিনা এগুলো সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।

৪) স্কিনের পি.এইচ ব্যালেন্স ঠিক রাখা জরুরি- ফাউন্ডেশন অক্সিডাইজড করার আরেকটি অত্যতম কারণ হচ্ছে যখন স্কিনের পি.এইচ ব্যালেন্স ঠিক থাকে না। পি.এইচ ব্যালেন্স ঠিক রাখার জন্যে একটি ভাল মানের টোনার ব্যবহার করতে পারেন। আমরা অনেকেই মনে করে থাকি টোনার ব্যবহারের তেমন কোনো প্রয়োজন নেই। কিন্তু টোনার আমাদের স্কিনের বিশেষ কিছু সমস্যার সমাধান দিয়ে থাকে। স্কিনের পি.এইচ ব্যালেন্স ঠিক থাকলে ফাউন্ডেশনক অক্সিডাইজড হওয়ার মতো সমস্যাও দেখা দেবে না।

এফএ

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমাকে মেরে ফেলেন ভাই’
কচুরিপানায় তৈরি হচ্ছে উন্নত সার, খুলছে সম্ভাবনার দুয়ার
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
কসবায় ছুরিকাঘাতে কৃষক হত্যা, গ্রেপ্তার ২
X
Fresh