logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২১, ২১:২২
আপডেট : ০১ এপ্রিল ২০২১, ২১:২৬

সারাদিন এসিতে থাকার পরও ত্বকে সমস্যা, জানুন সমাধান

Skin problems even after being in AC all day, know the solution, rtv
সারাদিন এসিতে থাকার পরও ত্বকে সমস্যা, জানুন সমাধান

শীতের মতো গ্রীষ্মেও ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। আর্দ্রতায় ত্বক যেমন শুকিয়ে যায় আবার তেমনই দ্রুতই কালচে ছাপ পড়ে ত্বকে, ট্যান ভাব, সূর্যের তাপে ফুসকুড়ি ইত্যাদিসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। অনেকেই মনে করেন গরমকালে ত্বকের জন্য বিশেষ যত্ন নেয়ার প্রয়োজন রয়েছে। প্রকৃত অর্থে কিছু নিয়ম মেনে চললেই গরমে ত্বক ভালো রাখা যায়-

অনেকে এসিতে থাকেন গরমে। তাদের জন্য ত্বকের যত্ন নেয়া বেশি প্রয়োজন। কেননা, দিনভর এসিতে থাকার ফলে ত্বক অনেকটা শুকিয়ে যায়। এক্ষেত্রে মেয়েরা দিন শেষে বাসায় বা বাড়ি ফিরে কখনোই মেকআপ না তুলে ঘুমাতে যাবেন না।

মেকআপ না তুলে ঘুমালে ত্বকের রোমকূপ ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে মারাত্মক ক্ষতি করতে পারে। এছাড়া ফুসকুড়ি ব্রণ সমস্যাও একের পর এক দেখা দেয়ার সম্ভাবনা থাকে। যে কারণে দ্রুতই ত্বক নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই ত্বক পরিষ্কার রাখার জন্য লিকুইড রিমুভার বা ক্লিনজিং মিল্ক ব্যবহার করা উচিত। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিলেই হলো।

মুখে টোনার ব্যবহার করা যেতে পারে। মুখ ধোওয়ার পর মুখ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। নিয়মিত টোনার ব্যবহার করলে ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় থাকে। এছাড়া ময়েশ্চারাইজ করাও যেতে পারে। তবে যে কোনো ময়েশ্চারাইজার দিয়ে নয়। এর জন্য ভালো কোনো নাইট ক্রিম ব্যবহার করুন। মুখে ভালো করে লাগিয়ে ত্বকে ৮-১০ মিনিট মালিশ করুন।

এছাড়াও ঠোঁট সুন্দর রাখতে পারেন। ঠোঁটে লাগানো লিপস্টিক তুলে নিয়ে হালকা কোনো লিপ বাম লাগিয়ে ঘুমাতে পারেন। এতে ঠোঁট শুকাবে না। পাশাপাশি হাতেও ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

এসআর/

RTV Drama
RTVPLUS