logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনাভাইরাস: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে মশলা চা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০২০, ১৭:৫৬ | আপডেট : ২৬ মার্চ ২০২০, ১৮:২৩
করোনাভাইরাস: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে মশলা চা
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে মশলা চা

মশলা চায়ে ব্যবহৃত মশলাগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। শুধু গরম মশলার ব্যবহার যেন এক কাপ চা পানের উপকারিতা বাড়িয়ে দেয় বহুগুণ। চায়ে মশলা ব্যবহারের ফলে এরা পরিপাকে সাহায্য করে। মৌসুমি সর্দি ও কাশি প্রতিরোধেও এই চা অত্যন্ত চমৎকার কাজ দেয়। এই চায়ে একই সঙ্গে হরেক রকম মশলার উপস্থিতি আপনার শরীরে নানান সমস্যার সমাধান।

মশলা চা গরম বা ঠান্ডা অবস্থায় পান করা যায়। তবে গরম অবস্থায় পান করাই বেশি ভালো। সুস্বাস্থ্যকর এই মশলা চা তৈরি করা বেশ সহজ। আসুন জেনে নেই অল্প সময়ে কিভাবে মশলা চা তৈরি করা যায়।

যা যা লাগবে

লবঙ্গ- ৪টি, এলাচ- ২টি, দারুচিনি এক টুকরো, পানি- ৩ কাপ, দুধ- আধা কাপ, চিনি বা মধু পরিমাণ মতো, চা পাতা দুই টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন 

ব্লেন্ডারে লবঙ্গ, এলাচ এবং দারুচিনি গুঁড়ো করে নিন। একটি সসপ্যানে পানি নিন এবং তাতে মশলার গুঁড়ো দিয়ে সেদ্ধ করুন। এবার চুলা থেকে পাত্রটি সরিয়ে ঢেকে রেখে দিন পাঁচ মিনিট।

সসপ্যানে দুধ সেদ্ধ করুন। আবার তাপ থেকে সরিয়ে ফেলুন এবং চা দিয়ে দিন। ঢেকে রাখুন তিন মিনিট।

চা নাড়ুন এবং ছেঁকে নিয়ে চায়ের কাপে ঢালুন। এবার মধু মিশিয়ে পরিবেশন করুন সুস্বাদু এবং স্বাস্থ্যকর মশলা চা।

মশলাতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কেরোটিন ও জরুরী মিনারেল যা স্বাস্থ্যের জন্য ভালো বলে প্রমাণিত। এই চায়ে ক্যাফেইন এর পরিমাণ খুব সামান্য। আয়ুর্বেদিক তত্ত্ব অনুযায়ী, মশলা চায়ে ব্যবহৃত উপাদান সমূহ শরীরকে সতেজ ও প্রানবন্ত করে এবং মনকে রাখে প্রফুল্ল।

এস 

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৮৪৮১১ ৩২৯৮৭ ৮৮৫৩৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়