• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শীতেও খেতে হবে পর্যাপ্ত পরিমাণ পানি, নইলে বিপদ

লাইফস্টাইল ডেস্ক. আরটিভি অনলাইন

  ১০ ডিসেম্বর ২০১৯, ১৯:০৮
শীতেও খেতে হবে পর্যাপ্ত পরিমাণ পানি, নইলে বিপদ
ফাইল ছবি

মানবদেহের ৭৫ ভাগই পানি। শারীরের স্বাভাবিক প্রক্রিয়া সচল রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খুব প্রয়োজন। গরমকালে ঘাম বেশি হয় বলে পানি খাওয়া হয় বেশি। কিন্তু শীতে এলেই পানি খাওয়ার পরিমাণ প্রায় কমে যায়। পানি কম খেলে কিন্তু শীতকালেও দেখা দিতে পারে একাধিক সমস্যা। শরীরে পানির জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় শারীরের সাধারণ প্রক্রিয়া।

শরীরে পানির পরিমাণ কম কিনা তা জানা যায় কয়েকটি লক্ষণের মাধ্যমে। দেখে নেয়া যাক পর্যাপ্ত পরিমাণ পানি না খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে।

ত্বকে শুষ্কতা

শীতকালে আবহাওয়ার জন্য ত্বক এমনিতেই কিছুটা শুষ্ক থাকে। তাই অনেকে এই বিষয়ে খুব একটা লক্ষ্য করেন না। কিন্তু যদি পানি কম খাওয়া হয়, তাহলে শরীরে টক্সিনের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ফলে র‍্যাশ, ব্রনের মতো একাধিক ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ত্বকে হালকা জ্বালাও অনুভব করতে পারেন। এরকম হলেই বুঝবেন পানি খাওয়ার পরিমাণ কম হচ্ছে।

মাথা ব্যথা

অনেকের মাথায় মাইগ্রেনের ব্যথা থাকে। কিন্তু শীতকালে পানি না খেলে সবার মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। অনেকে মনে করেন হয়তো বেশি কাজ করার জন্য মাথা ব্যথা করছে। কিন্তু আদতে কারণ অন্য। তাই বেশিক্ষণ মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ পানি খান। তাহলে দেখবেন অনেকটা আরাম পাচ্ছেন।

অল্পেই ক্লান্তি

শীতকালে অন্যান্য সময়ের তুলনায় ক্লান্তির পরিমাণ অনেকটা কম হয়। শীতপ্রধান দেশের বাসিন্দাদের কাজের ক্ষমতা তাই অনেক বেশি হয়। কিন্তু যদি শীতকালেও অল্পতেও ক্লান্ত হয়ে পড়ার পবণতা দেখো যায়, তাহলে বুঝবেন শরীরে পানির ঘাটতি হচ্ছে। ফলে শারীরের অন্যান্য প্রক্রিয়া ঠিকমতো হচ্ছে না। পানি খেলেই অনেকটা তরতাজা লাগছে।

কোষ্ঠকাঠিন্য

শীত হোক বা গ্রীষ্ম, পানি কম খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় এটা সবারই জানা। গরমের সময় এই সমস্যা বাড়লেও শীতকালেও যদি পানি কম খাওয়া হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। যাদের অর্শ বা অন্য কোনও সমস্যা রয়েছে তাদের তো আরও সতর্ক থাকা উচিত। তাই শীতকালে পানি কম লাগে মনে করে কম খেলে হবে না কিন্তু।

প্রস্রাবে জ্বালা-পোড়া

পানি কম খেলে প্রস্রাবে জ্বালা-পোড়া হতে পারে। কারণ প্রস্রাবের সময় মুত্রনালী দিয়ে অনেকটা পরিমাণে টক্সিন বাইরে বেরিয়ে যায়। তাই পানি কম খেলে প্রস্রাব করার সময় ব্যথা হতে পারে। পানি পর্যাপ্ত পরিমাণে খেলে এই জ্বালার পরিমাণ কমে যায়।

এস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পূর্বধলায় ৫২তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
আখাউড়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
আজ খুলছে খুবি, ক্লাস শুরু ১৪ জানুয়ারি  
X
Fresh