• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ চীনের সিসিটিভির জন্য পাঠানো স্যাটেলাইট

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ অক্টোবর ২০১৮, ২৩:২১

চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভির জন্য পাঠানো এক স্যাটেলাইট কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। এই স্যাটেলাইট দেশটির বেসরকারি এক প্রতিষ্ঠানের মাধ্যমে উৎক্ষেপণ করা হয়।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, তিন বছর ধরে কাজ করে আসা ল্যান্ডস্পেস নামের প্রতিষ্ঠান এটা উৎক্ষেপণ করে। বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণের এটাই প্রথম প্রচেষ্টা ছিল চীনের যা কার্যত ব্যর্থ হলো।

জানা গেছে, চীনের জিকুয়ান থেকে স্থানীয় সময় বিকাল ৪টার দিকে এটা উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের সাত মিনিট পরেই এতে ত্রুটি দেখা দেয়। এ সম্পর্কে ল্যান্ডস্পেস জানায়, কোনও একটা সমস্যা হয়েছে। উৎক্ষেপণের তৃতীয় পর্যায়ে গিয়ে এই সমস্যা দেখা দেয়।

ল্যান্ডস্পেস এমন একটি প্রতিষ্ঠান যা এলোন মাস্কের স্পেস-এক্সকে অনুসরণ করতে চাইছে। চীনে ল্যান্ডস্পেসের মতো আরও কয়েকটি প্রতিষ্ঠান আছে যেগুলো মহাকাশ ভিত্তিক ব্যবসা এমনকি মহাকাশ পর্যটন শিল্প গড়ে তুলতে চায়।

ল্যান্ডস্পেস জানিয়েছে, চীনে বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে তারাই প্রথম স্যাটেলাইট বহনকারী রকেট উৎক্ষেপণের অনুমোদন পায়। এছাড়া এ ধরনের উৎক্ষেপণের জন্য তিনস্তর বিশিষ্ট উৎক্ষেপণ ব্যবস্থাও গড়ে তোলার অনুমোদন পায় তারা। ২০১৪ সালে ল্যান্ডস্পেস যাত্রা শুরু করে।

আরও পড়ুন :

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
X
Fresh