• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

যে দেশে অতিরিক্ত মোটা শিশু সবচেয়ে বেশি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ অক্টোবর ২০১৮, ২৩:১৩

স্থূলতা বর্তমান বিশ্বের অন্যতম বড় একটি সমস্যা। প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যেও এটা দেখা যাচ্ছে এবং সমস্যা ক্রমেই বাড়ছে বলে জানিয়েছে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান।

বিবিসি জানিয়েছে, গত ৪০ বছরে অতিরিক্ত মোটা হওয়া বা ওজন সমস্যা বেড়েছে তিনগুণ। বর্তমানে বিশ্বের ৬০ কোটি প্রাপ্তবয়স্ক মানুষ অতিরিক্ত মোটা। অন্যদিকে প্রায় ২০০ কোটি মানুষ বেশি ওজন নিয়ে জীবন যাপন করছেন।

আগে এমন সমস্যা শুধু উন্নত দেশগুলোতে দেখা যেত। কিন্তু উন্নয়নশীল দেশগুলোতেও এখন একই অবস্থা। এমনকি কিছু ক্ষেত্রে উন্নত দেশগুলোর সাথে রীতিমত পাল্লা দিচ্ছে উন্নয়নশীল দেশগুলো। শিশুদের স্থূলতা তেমনই একটি ক্ষেত্র।

বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাহায্য নিয়ে বিবিসির তৈরি এক প্রতিবেদন বলছে, বর্তমানে বিশ্বে অতিরিক্ত মোটা ও বেশি ওজনের শিশুর (৫-১৯ বছর বয়সী) পরিমাণ সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। এর মধ্যে আবার ছেলে শিশুদের ক্ষেত্রে সমস্যাটি বেশি দেখা যাচ্ছে।

প্রতিবেদনের হিসাব বলছে, যুক্তরাষ্ট্রের প্রায় ৭০ শতাংশ ছেলে শিশু অতিরিক্ত মোটা। অন্যদিকে মেয়ে শিশুদের ক্ষেত্রে এই হার প্রায় ৬০ শতাংশ।
অঞ্চল ভিত্তিতে অতিরিক্ত মোটা ও ওজন সমস্যা বেশি দেখা যায় মাইক্রোনেশিয়া, মধ্যপ্রাচ্য এবং ক্যারিবিয়ান অঞ্চলে। আর ২০০০ সালের পর থেকে আফ্রিকায় এই সমস্যাটি বেড়েছে দ্বিগুণ হারে।

অন্যদিকে স্বাভাবিকের চেয়ে কম ওজনের সবচেয়ে বেশি শিশু রয়েছে ভারতে। প্রতিবেদনের হিসাব বলছে, ভারতের প্রায় ৯০ শতাংশ ছেলে শিশু স্বাভাবিকের চেয়ে কম ওজনের। মেয়েদের ক্ষেত্রে এই হার প্রায় ৭৫ শতাংশ।

আরও পড়ুন :

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু হত্যার দায়ে সম্ভাব্য যুদ্ধাপরাধে অভিযুক্ত ইসরায়েল
কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে ২ শিশুর মৃত্যু
টাঙ্গাইলের শাড়ির জিআই স্বত্ব রাখতে ভারতে আইনজীবী নিয়োগ
সিজার ছাড়াই একসঙ্গে ৫ সন্তানের জন্ম
X
Fresh