spark
logo
  • ঢাকা বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ৩১৬৩ জন, সুস্থ হয়েছেন ৪৯১০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

আম নিয়ে যত অজানা তথ্য

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুলাই ২০১৮, ১৪:০৪ | আপডেট : ২৫ জুলাই ২০১৮, ১৪:০৮
আমকে বলা হয়ে থাকে ফলের রাজা। রসে ভরা এ ফলটি ছাড়া যেন গ্রীষ্মকাল কল্পনাই করা যায় না। আলেকজান্ডার থেকে শুরু করে মুঘল সম্রাট জাহাঙ্গীর- সকলেরই আমপ্রীতির গল্প আমরা কিছু না কিছু শুনে এসেছি। ভারতীয় পত্রিকা এনডিটিভি অনলাইনের বরাতে আমরা আজ জানবো আম সম্পর্কে অজানা কয়েকটি তথ্য।

১. আম ভারতের অন্যতম প্রাচীন ফল। অনেকেই দাবি করেন পাঁচ হাজার বছর আগে ভারতে প্রথম আম উৎপাদন হয়। প্রায়ই শোনা যায়, মিয়ানমার সংলগ্ন ভারতের উত্তর-পূর্বের পার্বত্য অঞ্চল আমের প্রধান উৎসস্থল। 

২. বৌদ্ধ ধর্মাবলম্বীরা আম অত্যন্ত পছন্দ করেন। আম তারা পবিত্র বলে মনে করেন। কারণ তাদের ধারণা গৌতম বুদ্ধ প্রায়ই আম বাগানে বিশ্রাম নিতেন। বৌদ্ধ সন্ন্যাসীরা তাদের দীর্ঘ অভিযানের সময় নিজেদের সঙ্গে আম বহন করেন।

৩. সুস্বাদু এই ফল অ্যালেকজান্ডার দ্য গ্রেটেরও অত্যন্ত পছন্দ হয়েছিল। গ্রিসে ফেরত যাওয়ার সময় তিনি বেশ কিছু আম সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন।

৪. দক্ষিণ ভারতে তামিল ভাষায় আমকে আম-কায় নামে অভিহিত করা হত। পরবর্তীকালে তা মাম-কায় নামে পরিচিত হয়। তারপর তার নাম হয় মাঙ্গা। পর্তুগিজরা শেষমেশ ‘ম্যাঙ্গো’ নামকরণ করে যা পরবর্তীকালে বিখ্যাত হয়।

৫. হিন্দু শাস্ত্রে আম সম্পর্কে বিভিন্ন গল্পের প্রচলন আছে। অন্যতম এক প্রাচীন পুরাণে সূর্য দেবতার কন্যা হিসেবে আমকে চিহ্নিত করা হয়েছে।

৬. ‘এ হিস্টোরিকাল ডিকশনারি অব ইন্ডিয়ান ফুড’ বই অনুসারে পর্তুগিজরা প্রথম আমের চাষ শুরু করেন। তারপর তারা ফেরত যাওয়ার সময় আমের বীজ সংগ্রহ করে নিয়ে যান এবং বিভিন্ন দেশে তা ছড়িয়ে দেন। এভাবেই দেশে-বিদেশে আমের ফলন শুরু হয়।

৭. মুগল সাম্রাজ্যে আম শুধুমাত্র রাজ পরিবারের বাগানেই চাষ করার অনুমতি ছিল। তারপর সম্রাট শাহজাহান রাজ পরিবারের বাইরে আমের চাষ করার অনুমতি দেন। সম্রাট জাহাঙ্গীরও আমের অত্যন্ত ভক্ত ছিলেন।

৮. আমের অন্যতম বিখ্যাত প্রজাতি ল্যাংড়া আমের নামকরণের পিছনে বেনারসের এক খোঁড়া চাষির অবদান আছে। তার বাড়ির উঠোনে এই আমের ফলন হতে দেখে স্থানীয় বাসিন্দারা আমের নামকরণ করেন ল্যাংড়া।

৯. প্রাচীন ভারতে আমকে সমৃদ্ধির প্রতীক হিসেবে মনে করা হতো। ফলে রাজা-বাদশারা রাস্তার ধারে ধারে আম গাছ লাগাতেন বলে পরিব্রাজক হিউ-এন-সাং-এর লেখা থেকে জানা যায়। 

১০. পারস্য দেশের কবি আমির খসরু আমকে ভারতের সেরা ফলের আখ্যা দিয়েছেন।

১১.  ভারত ছাড়াও পাকিস্তান ও ফিলিপাইনের জাতীয় ফল আম।

কেএইচ/পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৯০০৫৭ ১০৩২২৭ ২৪২৪
বিশ্ব ১৩২৫৩০০৫ ৭৭২৩২১৭ ৫৭৫৮৮৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়